আপাতত বাংলাদেশে আসছেন না জাইকা প্রধান
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আপাতত বাংলাদেশে আসছেন না জাইকা প্রধান

আপাতত ঢাকায় আসছেন না জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) প্রেসিডেন্ট শিনিচি কিতাওকা। নিরাপত্তাজনিত কারণে ঢাকা সফর স্থগিত করেছেন জাইকা প্রেসিডেন্ট।

ঢাকাস্থ জাপান দূতাবাস এবং বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় তার সফর বাতিলের বিষয়টি নিশ্চিত করেছে।jica-pre

উল্লেখ, আগামী ৬ আগস্ট গুলশান হামলার পরবর্তী পরিস্থিতি যাচাই করতে শিনিচি কিতাওকার দুই দিনের সফরে ঢাকায় আসার কথা ছিল। পরিকল্পিত ওই সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠকের কথা ছিল তার।

তবে নিরাপত্তা পরিস্থিতির সন্তোষজনক অগ্রগতি হলে জাইকা প্রেসিডেন্ট ঢাকা আসবেন বলে দূতাবাস সূত্র জানিয়েছে।

প্রসঙ্গত, গত ১ জুলাই ঢাকার গুলশানে সন্ত্রাসী হামলায় নিহতদের মধ্যে সাত জন ছিলেন জাপানি নাগরিক। হামলায় আরও একজন জাপানি আহত হন। ওই আট জাপানি নাগরিক জাইকার বিভিন্ন জরিপ প্রকল্পে পরামর্শক হিসেবে কাজ করতেন। ওই সময় তাদের কাজ ছিল ঢাকার যানবাহন চলাচলের উন্নয়নে অবকাঠোমো প্রকল্পের জরিপে সহায়তা।

এর আগে গত বছর অক্টোবরে বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলে সন্ত্রাসী হামলায় এক জাপানি নাগরিক নিহত হন। এর পর থেকেই বাংলাদেশ সরকার নিরাপত্তা জোরদার করে। একই সঙ্গে জাইকার পক্ষ থেকে তাদের সব কর্মকর্তাকে সতর্ক করা হয়।

গুলশান হামলার পর গত ৬ জুলাই জাইকার প্রেসিডেন্ট এক বিবৃতিতে বলেন, সংগঠনের কর্মকর্তাদের নিরাপত্তার বিষয়কেই তারা সর্বাধিক গুরুত্ব দিচ্ছেন। বিশ্বজুড়ে জাইকার কর্মকাণ্ড চলা স্থানগুলোর নিরাপত্তার বিষয়টি খতিয়ে দেখছেন তারা।

এই বিভাগের আরো সংবাদ