পানির অভাবে পানিতে ডুবেই বিলুপ্ত হয় ম্যামথ!
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পানির অভাবে পানিতে ডুবেই বিলুপ্ত হয় ম্যামথ!

হলিউড চলচ্চিত্র ‘আইস এজ’ সিরিজে দেখানো হয়েছিলো পৃথিবীর শেষ ম্যামথ প্রজাতিটির গল্প। হাতির পূর্বপুরুষ ধরা হয় এ প্রাণীকে। চলচ্চিত্রের পর্দায় দেখানো ম্যামথ আজ থেকে সাড়ে ১০ হাজার বছর আগেই বিলুপ্ত হয়ে গিয়েছে। কিন্তু সম্প্রতি বৃহৎ আকারের শান্তশিষ্ট প্রানীটির বিলুপ্তি নিয়ে নতুন তথ্য নিয়ে এসেছেন বিজ্ঞানীরা।  তারা বলছেন, খাবার পানির অভাবেই বড় আকারের লোমশ প্রাণী ম্যামথ প্রজাতিটির বিলুপ্তি ঘটেছে।mamath

তথ্যটি অবাক হওয়ার মতোই। সেই বরফ যুগের শেষ দিকে যখন বরফ গলে চারিদেক মহাপ্লাবন তখন পানির অভাবে কোনো প্রাণী মারা যাবে তা মানতে কষ্টই হয়।

তবে ম্যামথের বেলায় কথাটি ভুল নয়। গবেষকরা বলছেন, আলাস্কার দুর্গম কিছু এলাকায় আজ থেকে সাড়ে ৫ হাজার বছর আগেও প্রজাতিটি ঘুরে বেরিয়েছে।

বেরিং সাগরের সেন্ট পল আইসল্যাণ্ডে যে প্রজাতির নমুনার সন্ধান পাওয়া গিয়েছে সেগুলো বৈশ্বিক উষ্ণতায় বরফ ধ্বস, সাগরের উচ্চতা ও তাপমাত্রা বৃদ্ধির কারণে মূল আবাসস্থল থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে।

প্রায় ৫ হাজার বছর টিকে থাকার পর ক্রমান্বয়ে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির সাথে সাথে জলাধার গুলোতে পানি কমে যাওয়া ও  অগভীর হয়ে যাওয়ায় ধীরে ধীরে তাদের তৃষ্ণা নিবারণ করাটা হুমকির মুখে পড়ে যায়। কারণ ধীরে ধীরে পানি কমে যাওয়ায় লেকের পাড় গুলো পিচ্ছিল ও ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। তাদের মতো বিশাল শরীর ও ওজন নিয়ে পানি পান করে উঠে আসাটা ছিলো আত্মহত্যার মতোই।

আর এ কারণেই গবেষকরা বলছেন পানির অভাবে, পানিতে ডুবেই বিলুপ্ত হয় ম্যামথ।

কেএম

এই বিভাগের আরো সংবাদ