জামিল গ্রুপকে রাষ্ট্রীয় কোম্পানির শেয়ার দেওয়ার প্রস্তাব
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

জামিল গ্রুপকে রাষ্ট্রীয় কোম্পানির শেয়ার দেওয়ার প্রস্তাব

সৌদি আরবের আল জামিল গ্রুপকে বিনিয়োগে আকৃষ্ট করতে রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানের শেয়ার দেওয়ার প্রস্তাব করেছে বাংলাদেশ সরকার।

শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসাইন ভূঁইয়া সোমবার বাংলাদেশ সফররত আল জামিল গ্রুপের একটি প্রতিনিধি দলের সাথে আলোচনায়  এ প্রস্তাব দেওয়া হয়।

National-Pipe-Zamil-Steel

ন্যাশনাল টিউবের কারখানা পরিদর্শনে সৌদি আরবের আল জামিল গ্রুপের প্রতিনিধি দল

বৈঠক শেষে সচিব বলেন, আল জামিল গ্রুপ যদি রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানে বিনিয়োগ করে তাহলে তাদেরকে এই সুযোগ দেওয়া হবে।

শনিবার সৌদি আরবের স্টিল ও প্লাস্টিক উৎপাদনকারী জায়ান্ট কোম্পানি আল জামিল গ্রুপের একটি উচ্চপদস্থ প্রতিনিধি দল আলোচনার উদ্দেশ্যে বাংলাদেশে এসে পৌঁছায়।

প্রতিনিধি দলটি সোমবার টঙ্গিতে অবস্থিত রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ন্যাশনাল টিউব পরিদর্শন করে।

চলতি বছরের জুনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি সফরের সময় সৌদি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান। মূলত তার আমন্ত্রণে সাড়া দিয়েই শনিবার রিয়াদ-ভিত্তিক প্রতিষ্ঠানটি বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনা যাচাই করতে আলোচনায় মিলিত হয়।

গত ৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেদ্দার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নেতাদের সাথে বৈঠক করেন। এ সময় তিনি সৌদি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান।

বাংলাদেশ স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং করপোরেশনের সচিব মাসুদ আহমেদ জানান, আবদুল্লাহ হাসানের নেতৃত্বে আল জামিল গ্রুপের প্রতিনিধি দল ঢাকায় ৪ দিন অবস্থান করবেন। গ্রুপটির ব্যবসা এবং উন্নয়ন বিভাগের প্রধান কর্মকর্তা দেশের কিছু গুরুত্বপূর্ণ জায়গায় ভ্রমণ করবেন।

প্রতিনিধি দলটি সৌদিতে ফেরার আগে প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভীর সঙ্গে বৈঠক করবে।

সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, জামিল গ্রুপের প্রতিনিধি দলটি বাংলাদেশে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের বাস্তব অবস্থা এবং ব্যবসা ও বিনিয়োগ সংক্রান্ত আইন-কানুনগুলো ভালভাবে জানতে বাংলাদেশ সফর করছে। দেশে ফিরে গিয়ে তারা এ বিষয়ে রিপোর্ট দেবে। পরবর্তীতে গ্রুপের পর্ষদ সভায় সিদ্ধান্ত হবে তারা এখানে বিনিয়োগ করবে কি-না।

তারা এমন শিল্পে বিনিয়োগ করতে চায়, যাতে ব্রেকইভেনে (না লাভ, না ক্ষতি) পৌঁছার জন্যে কয়েক বছর অপেক্ষা করতে না হয়। শুরু থেকেই মুনাফা দেখতে চায় তারা। এসব বিবেচনার আলোকেই তাদের সিদ্ধান্ত চূড়ান্ত হবে।

এই বিভাগের আরো সংবাদ