বর্ডারে বাড়ছে সীমান্ত চৌকি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বর্ডারে বাড়ছে সীমান্ত চৌকি

ভারত বাংলাদেশ সীমান্ত দিয়ে অবৈধ অনুপ্রবেশ, চোরাচালান ও সন্ত্রাসী কার্যকলাপ বন্ধে পাহারা জোরদার করার বিষয়ে সম্মত হয়েছে উভয় দেশ। আর এ জন্য উভয় দেশই সীমান্ত চৌকি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

গতকাল বুধবার ভারতের বিএসএফ ইন্সপেক্টর- জেনারেল এবং বাংলাদেশের  বিজিবি-কমান্ডারদের  তিনদিনের এক সভায় এ ঘোষণা দেওয়া হয়।

15gfg-thumbnail

দ্যা হিন্দুর খবরে বলা হয়েছে, বাংলাদেশ সীমান্তে ভারত আরও ৫০৮টি সীমান্ত চৌকি বসানোর সিদ্ধান্ত নিয়েছে। আর বাংলাদেশ বাড়াবে আরও ৫০টি চৌকি।

এর ফলে ভারতের  আগের ১২০০ সীমান্ত চৌকির পরিবর্তে এখন হবে ১৭০৮টি। আর বাংলাদেশের ৩৫টি পরিবর্তে হবে ৮৫টি।

বাংলাদেশ সীমান্তরক্ষী বিজিবি এর চট্টগ্রাম বিভাগের কমান্ডার  ব্রি জেনারেল মোঃ হাবিবুল করিম জানান, বাংলাদেশের নির্মানাধীন ৫০টি সীমান্ত পাহারা চৌকির মধ্যে ৩৫টি ত্রিপুরা এবং মিজোরাম সীমান্তে এবং ছয়টি ভারতের অনুমতি ক্রমে রেলপথ দিয়ে নির্মিত হবে।

মেঘালয়ের আইজি পি কে দুবে বলেন,  ৫০৮টি সীমন্ত চৌকি ইন্দো-বাংলা সীমান্তে  আসাম,মেঘালয়,পশ্চিম বাংলা,ত্রিপুরা এবং মিজোরাম কেন্দ্রিক হবে।

সীমান্তে অপরাধ, গরু চোরাচালান, এবং অবৈধ অনুপ্রবেশ রোধে দুই দেশের সীমান্ত বাহিনীর পারস্পরিক সহযোগিতা বাড়ানোর ব্যাপারে  করিম এবং দুবে উভয়েই গুরুত্ব দেন।

করিম বলেন, আন্তর্জাতিক সীমানা অনেক পরিবারকে ভেঙে দিয়েছে, কোনো ভাইকে  কাঁটাতারের ওপারে বাড়ি করতে বাধ্য করেছে । আমরা এই নিয়েও আলোচনা করেছি এবং সমাধানের কথাও আলোচ্য ছিলো।

এছাড়া ১৯৭৫ সালের দুই দেশের সীমান্ত চুক্তি অনুযায়ীর শর্তকে পাশ কাটিয়ে  বিএসএফ এর নির্মানাধীন বেড়া নিয়ে আলোচনা হয়েছে এবং তা  সমাধানের বিষয়েও আলোচনা হয়েছে বলে জানান করিম।

কেএম/টি

এই বিভাগের আরো সংবাদ