জানুয়ারি-ডিসেম্বরেই থাকছে রেকিট বেনকিজারের হিসাববছর
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

জানুয়ারি-ডিসেম্বরেই থাকছে রেকিট বেনকিজারের হিসাববছর

হিসাববছরের সময়কাল পরিবর্তন করছে না ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি রেকিট বেনকিজার লিমিটেড। আগের মতোই জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত সময় হবে কোম্পানিটির হিসাব বছরের ব্যাপ্তি। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে গত ১৭ মে কোম্পানির পরিচালনা পর্ষদ হিসাববছরের সময়কাল পরিবর্তন করে জুলাই-জুন সময়কে অনুসরণ করার সিদ্ধান্ত নিয়েছিল। ওই সিদ্ধান্ত কার্যকর হলে এবার ১২ মাসের পরিবর্তে ১৮ মাসের আর্থিক প্রতিবেদন গ্রহণ করা হতো। কিন্তু গতকাল বুধবার অনুষ্ঠিত কোম্পানিটির পর্ষদ সভায় ১২ মাসের প্রতিবেদনই অনুমোদন করা হয়।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআরের) আরোপিত এক শর্ত পরিপালনের লক্ষ্যে গত ২৭ এপ্রিল পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আর্থিক খাতের কোম্পানি ছাড়া বাকী সব তালিকাভুক্ত কোম্পানিকে জুলাই থেকে জুন পর্যন্ত সময়কে হিসাববছর গণনার নির্দেশ দিয়েছিল। বিএসইসির নির্দেশনার আলোকে রেকিট বেনকিজারের পরিচালনা পর্ষদ হিসাববছর পরিবর্তনের সিদ্ধান্ত নেয়।

কিছু টেকনিক্যাল সমস্যার কারণে পরবর্তীতে এনবিআর জুন-জুলাই হিসাববছর গণনার শর্ত থেকে বহুজাতিক কোম্পানিগুলোকে অব্যাহতি দেয়।

আরও পড়তে পারেন-


আগের নিয়মেই হিসাববছর গণনা করবে বহুজাতিক কোম্পানিগুলো


এ কারণে বুধবার অনুষ্ঠিত রেকিট বেনকিজারের পরিচালনা পর্ষদের সভায় ১৮ মাসের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরে দুই দফায় ঘোষিত অন্তর্বর্তী লভ্যাংশকে চূড়ান্ত লভ্যাংশ হিসেবে ঘোষণা দিয়েছে। বুধবারের বৈঠক থেকে নতুন করে লভ্যাংশের কোনো ঘোষণা দেওয়া হয়নি।

উল্লেখ, গত বছরের জুলাই মাসে রেকিট বেনকিজার ৫০০ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশ ঘোষণা করে। পরে চলতি বছরের মে মাসে আবারও ১৫০ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশ ঘোষণা করা হয়। দুই দফায় কোম্পানিটি ৬৫০ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশ দেয়।

এই বিভাগের আরো সংবাদ