ইস্টার্ণ ব্যাংকে ইন্ডিয়া বিজনেস ডেস্ক উদ্বোধন

বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য উন্নয়নে সহায়তার লক্ষ্যে ইস্টার্ণ ব্যাংক লিমিটেড (ইবিএল) একটি স্বতন্ত্র ইন্ডিয়া বিজনেস ডেস্ক চালু করেছে। বাংলাদেশী এবং ভারতীয় ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে এই সেন্টার থেকে ওয়ান-স্টপ ব্যাংকিং সেবা প্রদান করা হবে।

মঙ্গলবার (১১ জুলাই) রাজধানীর গুলশানস্থ ইবিএল প্রধান কার্যালয়ে ইন্ডিয়া বিজনেস ডেস্কের আনুষ্ঠানিক উদ্বোধন করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশে ভারতের হাইকমিশনার প্রনয় ভার্মা, বিডা’র নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া, ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট আব্দুল মতলুব আহমেদ, ইবিএল ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার প্রমুখ।

বাংলাদেশ-ভারত সম্পর্ক প্রতিবেশী দেশগুলোর মধ্যে কূটনীতির রোল মডেল হিসেবে উল্লেখ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, “ভারতীয় রূপিতে ভারত-বাংলাদেশ বানিজ্যিক লেনদেন নিষ্পত্তির সূচনা শুধুমাত্র দ্বিপাক্ষিক বানিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক বিস্তারেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে না, বরং এর মধ্য দিয়ে আমাদের সার্বিক পার্টনারশীপ আরো সুদৃঢ় হবে”।

বাংলাদেশে ভারতের রাষ্ট্রদূত প্রনয় ভার্মা তার বক্তব্যে বলেন, “দক্ষিণ-পূর্ব এশিয়ায় বাংলাদেশ ভারতের বৃহত্তম ট্রেড পার্টনার। গত পাঁচ বছরে আমাদের বানিজ্যের পরিমান দ্বিগুন হয়েছে। এশিয়ায় ভারত বাংলাদেশের সর্ববৃহৎ রপ্তানী গন্তব্য। দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্কের ক্ষেত্রে এগুলো সুস্পষ্ট অর্জন। ২০২৬ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশ হিসেবে গ্রাজুয়েশন করতে যাচ্ছে। আমি মনে করি উদ্ভুত এসকল সুযোগকে কাজে লাগাতে নতুন পন্থা খুঁজতে হবে। ইস্টার্ণ ব্যাংকের ইন্ডিয়া বিজনেস ডেস্ক আমাদের দুই দেশের মধ্যে বানিজ্যিক সম্পর্ক উন্নয়নের পাশাপাশি নতুন সুযোগের সৃষ্টি করবে। এটি ইস্টার্ণ ব্যাংকের একটি উদ্ভাবনী উদ্যোগ, যা আমাদের দ্বিপাক্ষিক বানিজ্য ও অর্থনৈতিক সম্পর্কের ক্ষেত্রে সুস্পষ্ট পার্থক্য গড়ে তুলতে সহায়তা করবে”।

ইবিএল’র ইন্ডিয়া বিজনেস ডেস্ককে প্রো-একটিভ উদ্যোগের উদাহরণ হিসেবে অভিহিত করে বিডা’র নির্বাহী চেয়ারম্যান লোকমান আশা প্রকাশ করেন, “ইবিএল তার বিস্তৃত নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশকে একটি অনন্য সম্ভাবনাময় বিনিয়োগ গন্তব্য হিসেবে প্রচারের উদ্যোগ নেবে”।

আইবিসিসিআই সভাপতি আব্দুল মতলুব আহমদ বলেন, “আমি অত্যন্ত আনন্দিত যে ইবিএল ইন্ডিয়া বিজনেস ডেস্ক চালু করেছে। এখন থেকে উভয় দেশের ব্যবসায়ীরা ভারতীয় রূপিতে আমদানী-রপ্তানী বানিজ্যের জন্য প্রয়োজনীয় সহায়তা পেতে ইস্টার্ণ ব্যাংকের সহায়তা নিতে পারবেন। এলসি সম্পর্কিত যেকোন বিষয় এই বিজনেস ডেস্কের মাধ্যমে সমাধান করা যাবে, যা ভারত ও বাংলাদেশের মধ্যে বানিজ্যিক সম্পর্ক উন্নয়নে সহায়ক হবে”।

অনুষ্ঠানে প্রদত্ত বক্তব্যে আলী রেজা ইফতেখার বলেন, “ইস্টার্ণ ব্যাংকের স্বতন্ত্র একটি ইন্ডিয়া বিজনেস ডেস্ক চালু করতে পেরে আমরা আনন্দিত, যা বাংলাদেশ ও ভারতের মধ্যে বানিজ্যিক সম্পর্ক সুদৃঢ় করণে আমাদের অঙ্গীকারেরই বহিঃপ্রকাশ। ভারতীয় রূপিতে বানিজ্যিক লেনদেন নিষ্পত্তি শুরুর ফলে দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতার নতুন দিগন্ত উন্মোচিত হবে এবং দ্বিপাক্ষিক বানিজ্যের পরিমান আরো বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। দ্বিপাক্ষিক বানিজ্য উন্নয়নের জন্য ইবিএল সার্বিক ব্যাংকিং সুবিধা এবং টেইলরমেড বিভিন্ন সেবা প্রদান করবে”।

অনুষ্ঠানে ইন্ডিয়া বাংলাদেশ চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সঙ্গে ইবিএল একটি কো-ব্র্যান্ড ক্রেডিট কার্ডেরও উদ্বোধন করে।

একটি স্বতন্ত্র ইমেইল (indiadesk@ebl-bd.com) এবং একটি টেলিফোন নম্বর (+৮৮০৯৬৬৬৭৭৭৩২৫) এর মাধ্যমে ইন্ডিয়া-বাংলাদেশ দ্বিপাক্ষিক বানিজ্যের জন্য বিশেষভাবে প্রবর্তিত বিভিন্ন পন্য ও সেবা সংক্রান্ত বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

ইতোপূর্বে জাপানী এবং চীনা ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের সার্বিক ব্যাংকিং সেবা প্রদানের লক্ষ্যে ইবিএল স্বতন্ত্র জাপান, এবং চীনা ডেস্ক চালু করে।

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.