তবুও বিনিয়োগ বাড়াবে গ্ল্যাক্সোস্মিথক্লাইন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

তবুও বিনিয়োগ বাড়াবে গ্ল্যাক্সোস্মিথক্লাইন

ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বের হয়ে যাওয়ার সিদ্ধান্তে (ব্রেক্সিট) বিশ্ব অর্থনীতি পর্যন্ত দুমড়ে-মুচড়ে যেতে পারে বলে আশঙ্কা করেছেন অর্থনীতিবিদরা। বিশ্বব্যাংক, আইএমএফ থেকে শুরু করে অধিকাংশ আন্তর্জাতিক সংস্থা ও রাজনীতিবিদরা বলছেন, ব্রিটেনের এমন সিদ্ধান্তে দেশটির অর্থনীতিতে ধাক্কা লাগতে পারে। তবে এ ধরনের আশঙ্কাকে বুড়ো আঙ্গুল দেখাচ্ছে ওষুধ কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে)।

কোম্পানিটি এই ব্রিটেনকেই তাদের চাঙ্গা হওয়ার ঢাল হিসেবে দেখছে। ব্রেক্সিট সত্ত্বেও দেশটিতে বিনিয়োগ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে গ্ল্যাক্সো। সব পরিকল্পনা ঠিক থাকলে এখানেই উৎপাদন খাতে কোম্পানিটির আরও সাড়ে ২৭ কোটি পাউন্ড বিনিয়োগ হবে। খবর বিবিসি।

গ্ল্যাক্সোস্মিথক্লাইন, বিনিয়োগ, ব্রিটেন, বেক্সিট

গ্ল্যাক্সোস্মিথক্লাইন, বিনিয়োগ, ব্রিটেন, বেক্সিট

গ্ল্যাক্সোর প্রধান নির্বাহী অ্যান্ড্রু উইটি জানিয়েছেন, ব্রিটেনের পরিবেশ ও কর পলিসিই তাদের এ সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে উৎসাহ যুগিয়েছে। নতুন বিনিয়োগের ভিত্তিতে উৎপাদনশীল পণ্য রপ্তানি করা হবে। এর ফলে এখানে নতুন কর্মসংস্থানও তৈরি হবে বলে আশা করছে ব্রিটেনের সবচেয়ে বড় ওষুধ প্রস্তুতকারক এই কোম্পানিটি।

ব্রিটেনে কোম্পানিটির এখন কর্মী রয়েছে ১৬ হাজার; যার মধ্যে ৬ হাজার সরাসরি উৎপাদনের সঙ্গে জড়িত।

তবে ২৩ জুন অনুষ্ঠিত গণভোটের গণরায়ে অ্যাস্ট্রাজেনেকা ও গ্ল্যাক্সোর মতো ওষুধ কোম্পানিগুলো তাদের প্রধান কার্যালয় সরাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

উইটি এর আগে বলেছিলেন, ব্রিটেন ইইউ থেকে বের হওয়ার সিদ্ধান্ত নিলে তা অর্থনীতিতে অনিশ্চয়তা তৈরি করবে; যা হবে ব্রিটেনের জন্য ভুল সিদ্ধান্ত। এর ফলে দেশটির স্বাস্থ্যখাতেও জটিলতা তৈরি হতে পারে।

বাংলাদেশের বাজারেও ব্যবসা রয়েছে জিএসকের। কোম্পানিটি বাংলাদেশের পুঁজিবাজারে ১৯৭৬ সালে তালিকাভুক্ত হয়। কোম্পানিটির ৮১.৯৮ শতাংশ শেয়ার উদ্যোক্তা ও পরিচালকের কাছে, ১৭.০৭ শতাংশ শেয়ার প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে এবং ০.৯৫ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে।

তবে ব্রিটেনে কোম্পানিটির নতুন বিনিয়োগের উদ্যোগ বা প্রধান কার্যালয় সরিয়ে নেওয়ার মতো পরিকল্পনা বাংলাদেশের বাজারে প্রভাব ফেলবে কি- না তা আপাতত বলা যাচ্ছে।

এই বিভাগের আরো সংবাদ