বড় জয়ে সমতা ফেরাল ইংল্যান্ড
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বড় জয়ে সমতা ফেরাল ইংল্যান্ড

ক্রিকেটের স্বর্গ লর্ডসে পাকিস্তানের কাছে ৭৫ রানের ব্যবধানে হারের প্রতিশোধ নিল ইংল্যান্ড। ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে সিরিজের দ্বিতীয় টেস্টে ৩৩০ রানের ব্যবধানে জয় তুলে নিল স্বাগতিকরা। বড় ব্যবধানে জয়ের পর কোনো উচ্ছ্বাস বা উদযাপনও করেনি ইংলিশরা। শুধু হাই ফাইভ করেই মাঠ ছাড়ল কুক বাহিনী। আর সিরিজে সমতা ফেরানোর স্বস্তিমাখা তৃপ্তির হাসিটা ধরা পড়ল চোখের চাহনিতে।

গত ২২ জুলাই টস জিতে পাকিস্তানের বিপক্ষে ব্যাটিংয়ে নামে অ্যালেষ্টার কুক বাহিনী। ইনিংসের শুরুতেই উদ্বোধনী ব্যাটসম্যান অ্যালেক্স হেলস (১০) সাজঘরে ফিরলেও সতর্ক ব্যাট চালান অধিনায়ক অ্যালেস্টার কুক এবং জো রুট। প্রথম দিনের দ্বিতীয় সেশনের একেবারে শেষ প্রান্তে আউট হন কুক। সাজঘরে ফেরার আগে ১০৫ রানের দারুণ ইনিংস খেলেন তিনি। একইসঙ্গে দ্বিতীয় উইকেটে ১৮৫ রানের জুটি গড়েন কুক ও রুট। প্রথম দিনের ৮৯ ওভারে ইংল্যান্ডের আরও দুটি উইকেটের পতন হয়। জেমস ভিন্স (১৮) ও গেরি ব্যালেন্সকে (২৩) সাজঘরে ফেরান রাহাত আলী। অবশেষে দিন শেষে ৪ উইকেটের বিনিময়ে ৩১৪ রান করে ইংল্যান্ড। ১৪১ রানে অপরাজিত থাকেন রুট।

Alastair Cook

পাকিস্তানের বিপক্ষে চলতি সিরিজের দ্বিতীয় ইনিংসে বড় ব্যবধানে জয়ের পর মাঠ ছাড়ছেন ইংল্যান্ডের খেলোয়াড়রা।

ওল্ড ট্র্যাফোর্ড টেস্টের দ্বিতীয় দিনের প্রথম সেশনে আউট হওয়ার আগে রুটের সঙ্গে ১০৩ রানের জুটি গড়েন ক্রিস ওয়াকস (৫৮)। এরপর বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি পরবর্তী ব্যাটসম্যান বেন স্টোকস। ৫১ বলে ৩৪ রান নিয়ে আউট হন তিনি। সপ্তম উইকেট জনি বারিস্তোর সঙ্গে ১০৬ রানের জুটি গড়েন রুট। ২৫৪ রান করার পর ১৫০.২ ওভারে সাজঘরে ফেরেন জো রুট। ১৫২.২ ওভারে বারিস্তো (৫৮) আউট হলে ৫৮৯ রানে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। ওই ইনিংসে ওয়াহাব রিয়াজ ৩ উইকেট, মোহাম্মদ আমির ও রাহাত আলি ২ উইকেট করে এবং ইয়াসির শাহ একটি উইকেট নেন।

দ্বিতীয় দিনের শেষ সেশনে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় পাকিস্তান। দ্রুত রান তুলতে গিয়ে সাজঘরে ফেরেন মোহাম্মদ হাফিজ, আজহার আলি, ইউনিস খান এবং রাহাত আলি। ওই সেশনে ২৪ ওভারে ৪ উইকেটের বিনিময়ে মাত্র ৫৭ রান তুলে দলটি।

তৃতীয় দিনে ব্যাট করতে নেমে কোনো বড় জুটি গড়তে পারেনি পাকিস্তানের ব্যাটসম্যানরা। ধারাবাহিক বিরতিতে উইকেট হারাতে থাকে অতিথিরা। অধিনায়ক মিসবাহ-উল-হকের ৫২ রান ছাড়া আর কেউই ব্যাট হাতে প্রতিরোধ গড়তে পারেননি। শেষ পর্যন্ত ৬৩.৪ ওভারে মাত্র ১৯৮ রানে থামে পাকিস্তানের ব্যাটিং ইনিংস। ইংল্যান্ডের পক্ষে ক্রিস ওয়াকস ৪ উইকেট, মঈন আলি ও বেন স্টোকস ২টি করে এবং জেমস এন্ডারসন ও স্ট্রুট ব্রড একটি করে উইকেট নেন।

Moeen Ali

ওল্ড ট্র্যাফোর্ড টেস্টের চতুর্থ দিনে পাকিস্তানের ৩টি উইকেট তুলে নেওয়ায় মঈন আলিকে স্বাগত জানাচ্ছেন তার সতীর্থরা।

৩৯১ রানের ব্যবধান থাকলেও পাকিস্তানকে ফলোঅনে না দিয়ে দ্বিতীয় টেস্টের তৃতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে ইংল্যান্ড। তৃতীয় দিনের শেষ সেশনে ২১ ওভার ব্যাট করে এক উইকেট হারিয়ে ৯৮ রান করে স্বাগতিকরা। চতুর্থ দিনে মাত্র ৯ ওভার ব্যাট করে ৭৫ রান তুলে ইনিংস ঘোষণা করেন কুক। অ্যালেক্স কুক ৭৬ রান এবং জো রুট ৭১ রানে অপরাজিত থাকেন।

এরপর ৫৬৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই শান মাসুদের (১) উইকেট হারায় পাকিস্তান। দলীয় ২৫ রানে দ্বিতীয় উইকেট হিসেবে সাজঘরে ফেরেন আজহার আলি (৮)। দলীয় ৮৩ রানে আউট হন উদ্বোধনী ব্যাটসম্যান মোহাম্মদ হাফিজ (৪২)। এরপর সাজঘরে ফেরেন ইউনিস খান (২৮)। দলীয় ১৪৫ রানে আউট হন অধিনায়ক মিসবাহ-উল-হক (৩৫)। ৪৯.৩ ওভারে পাকিস্তানের ৬ষ্ঠ উইকেটের পতন হয়। পরের ওভারে সাজঘরে ফেরেন আসাদ সফিক (৩৯)। এরপর খুব কম সময়ের মধ্যে সাজঘরে ফেরেন ইয়াসির শাহ (১০), ওয়াহাব রিয়াজ (১৯) এবং মোহাম্মদ আমির (২৯)। ২৩৪ রানে পাকিস্তানের ইনিংস শেষ হলে ৩৩০ রানের ব্যবধানে জয় নিশ্চিত করে ইংল্যান্ড।

ইংলিশদের পক্ষে এন্ডারসন, মঈন আলি এবং ওয়াকস ৩টি করে উইকেট নেন। অপর উইকেটটি নেন জো রুট।

টেস্টের প্রথম ইনিংসে ২৫৪ রান এবং তৃতীয় ইনিংসে ৭১ রান করার পর বল হাতে এক উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন জো রুট।

পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের দ্বিতীয় সর্বোচ্চ ব্যবধানে জয় এটি।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ