আজ মুদ্রানীতি ঘোষণা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আজ মুদ্রানীতি ঘোষণা

চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর) জন্য আজ মঙ্গলবার মুদ্রানীতি ঘোষণা করা হবে। বাংলাদশ ব্যাংক গভর্নর ফজলে কবির এই মুদ্রানীতি ঘোষণা করবেন। দায়িত্ব নেওয়ার পর এটিই হবে তার প্রথম মুদ্রানীতি ঘোষণা। 

বেলা ১১টা কেন্দ্রীয় ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এ মুদ্রানীতি ঘোষণা করার কথা রয়েছে। গত মার্চে গভর্নর হিসেবে দায়িত্ব নেন ফজলে কবির। 

Bangladesh Bank

বাংলাদেশ ব্যাংকের লোগো। ছবি সংগৃহীত 

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, এবারের ৬ মাস মেয়াদি মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণের প্রবাহ বাড়ানোর বিষয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এবং কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জনের জন্য প্রতি ৬ মাসের আগাম মুদ্রানীতি ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক। সরকার-নির্ধারিত লক্ষ্যমাত্রাকে অগ্রাধিকার দিয়ে মুদ্রানীতিতে ঋণ ও মুদ্রার জোগান বাড়ানো বা কমানোর লক্ষ্য স্থির করা হয়।

এদিকে মুদ্রানীতি প্রণয়নে নিয়ম অনুযায়ী এবারও বিভিন্ন স্টেকহোল্ডার অর্থাৎ অর্থনীতিবিদ, ব্যবসায়ী,ব্যাংকার ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছে বাংলাদেশ ব্যাংক। গত ১১ জুলাই রাজধানীর একটি হোটেলে গভর্নরের সভাপতিত্বে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণকে প্রাধান্য দেওয়ার পাশাপাশি বিনিয়োগবান্ধব মুদ্রানীতি প্রণয়নের পক্ষে স্টেকহোল্ডাররা মত দেন বলে বাংলাদেশ ব্যাংকের একাধিক কর্মকর্তা সূত্রে জানা গেছে।

অর্থসূচক/শাফায়াত/শাহীন

এই বিভাগের আরো সংবাদ