এই বর্ষায় ভালো থাকুক গয়নার বাক্স
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

এই বর্ষায় ভালো থাকুক গয়নার বাক্স

বর্ষায় গহনার বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। কিন্তু কিভাবে নেবেন এই সময়ে গহনার যত্ন? সম্প্রতি ভারতের বিখ্যাত এসএলজি জুয়েলার্সের ডিরেক্টর প্রিতেস গয়াল পরামর্শ দিয়েছেন এই বর্ষায় কিভাবে ভালো রাখবেন আপনার সাধের গয়না। তার প্রথম পরামর্শ এইসময় গয়না একটি বিশেষ বাক্সে রাখবেন এবং তা পরিষ্কার করার জন্য কোনো পেপার টিস্যু ব্যবহার করবেন না।silver-and-gold-5

প্রিতেস গয়ালের পরমর্শটি ছাপা হয় ভারতের ইন্ডিয়ান এক্সপ্রেসে। আমাদের পাঠকের জন্য তার সার সংক্ষেপ তুলে দেওয়া হল…

স্বর্ণের গহনা

স্বর্ণ অনেক দিন পুরোনো হয়ে গেলে এর উজ্জ্বলতা কমে যায়। বর্ষায় তাতে জমে বাড়তি ফাঙ্গাস। এই অবস্থায় হারানো উজ্জ্বলতা ফিরিয়ে আনার জন্য গহনায় সামান্য টুথপেস্ট লাগিয়ে রাখতে হবে। এর পর একে ডিটারজেন্ট মেশানো পানিতে ডুবিয়ে হালকাভাবে ব্রাশ করতে হবে।

রুপার গহনা

রুপার গহনা সুন্দর রাখার জন্য নিয়মিত তাতে টেলকম পাউডার লাগিয়ে সুতি কাপড় দিয়ে মুছলেই দীর্ঘদিন এটি ভালো থাকবে। আর একটি বিষয়ে খেয়াল রাখবেন , স্বর্ণে গহনার বাক্সে রুপার গহনা না রাখা ঠিক নয়। এতে রুপার রঙ নষ্ট হয়ে যেতে পারে।

মুক্তার গহনাঃ

মুক্তার গয়না ব্যবহার শেষে নরম, ভেজা কাপড় দিয়ে মুছে ফেলতে হবে। তবে খুব বেশি ময়লা হলে পানিতে সামান্য সাবান মিশিয়ে নিয়ে ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করতে হবে। মুক্তার গহনা প্লাস্টিকের ব্যাগে রাখা উচিত নয়।

পাথরের গহনাঃ

ভারী কুন্দন, পাথর বসানো গহনা গরম পানিতে নরম কাপড় ভিজিয়ে ঘষে পরিষ্কার করলে গয়না ঝকঝকে হয়ে উঠবে। দামি পাথর বসানো গয়না পড়ে খেলাধুলা বা ভারী কাজ করা ঠিক না।

গোল্ড প্লেটের গহনাঃ

স্বর্ণের দাম বেড়ে যাওয়ায় বর্তমানে গোল্ড প্লেটের গহনার ব্যবহার বাড়ছে। এই গহনা ব্যবহার শেষে টিস্যু দিয়ে মুড়িয়ে যত্ন করে রাখতে হবে। গোল্ডপ্লেটের গয়না ব্যবহারের সুবিধা হচ্ছে কালো হয়ে গেলে স্বর্ণের দোকানে নিয়ে গেলে আবার রং করিয়ে নেওয়া যায়। রং করার পর নতুনের মতো দেখাবে।

অ্যান্টিক মেটালের গহনাঃ

অ্যান্টিকের গহনা ব্যবহার না করলে বর্ণহীন দেখায়, তবে একফালি লেবু নিয়ে গয়না ঘষে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেললে গয়না ঝকঝক করবে।

হীরার গহনাঃ

হীরার গহনা পরিষ্কার করতে হলে একটু টুথপেস্ট ব্রাশে নিয়ে ঘষে, পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। হীরার গহনার যত্ন নিলে নতুনের মতো দেখায়। স্বর্ণ, রুপা, হীরা ও মেটালের গহনা একই বাক্সে রাখা উচিত না।

গহনা ব্যবহারের পর ভালভাবে পরিস্কার করে রাখুন। মেক আপ করার পর গহনা পরিধান করুন। যেন মেক আপের উপকরণ গহনায় না লাগতে পারে। একটু যত্ন নিলেই আপনার গহনা উজ্জল থাকবে অনেক দিন।

এই বিভাগের আরো সংবাদ