পুঁজিবাজার থেকে ৮০ কোটি টাকা তুলবে আমান কটন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পুঁজিবাজার থেকে ৮০ কোটি টাকা তুলবে আমান কটন

পুঁজিবাজার থেকে ৮০ কোটি টাকা সংগ্রহ করবে আমান গ্রুপের প্রতিষ্ঠান আমান কটন ফাইবার্স লিমিটেড। প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বাজারে শেয়ার ছেড়ে এই টাকা সংগ্রহ করা হবে। বুক বিল্ডিং পদ্ধতির আইপিওতে আসছে প্রতিষ্ঠানটি।

রোববার সন্ধ্যায় রাজধানীর খিলক্ষেতের এক হোটেলে আমান কটনের আইপিওর রোড শো অনুষ্ঠিত হয়। এতে সম্ভাব্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে কোম্পানির পরিচিতি, আর্থিক অবস্থার বিবরণ, আইপিও ইস্যুর কারণ এবং ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরা হয়।

Aman-Cotton-Roadshow-MD

আমান কটন ফাইবার্সের আইপিওর রোড শোতে বক্তব্য রাখছেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মো: রফিকুল ইসলাম

পুঁজিবাজার থেকে সংগ্রহ করা অর্থের একটি বড় অংশ দিয়ে কারখানায় আধুনিক মেশিনারি স্থাপন করবে কোম্পানিটি। যাতে ব্যয় করা হবে ৪৯ কোটি ৩৭ লাখ ৯৮ হাজার টাকা।

কোম্পানির তথ্য কণিকা থেকে জানা যায়, আইপিওতে উত্তোলিত অর্থ থেকে ১৭ কোটি ১২ লাখ টাকা ব্যয় হবে ঋণ পরিশোধে। ওয়ার্কিং মূলধন হিসাবে ব্যয় করা হবে ১০ কোটি টাকা। আর আইপিওতে ব্যয় হবে সাড়ে ৩ কোটি টাকা। কোম্পানির প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য হবে ১০ টাকা। পরিশোধিত মূলধন ৮০ কোটি টাকা। আর অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা।

কোম্পানিটি (জুলাই, ১৫-মার্চ, ১৬) পর্যন্ত সময়ে শেয়ার প্রতি আয় করেছে ২ টাকা ৪৬ পয়সা। যা এর আগের বছর ছিল ২ টাকা ৪২ পয়সা। ৩০ জুন ২০১৫ সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ২১ পয়সা। আলোচ্য বছরে শেয়ার প্রতি সম্পদ মূল্য ছিল ৩১ টাকা ৮৯ পয়সা। আর কর পরবর্তী মুনাফা ছিল ২৫ কোটি ৬৭ লাখ টাকা।

আমান কটন ফাইবার্স লিমিটেড সুতা উৎপাদনকারী প্রতিষ্ঠান। কোম্পানিটি কটন, পলিস্টার, সিল্কসহ অন্য ফাইবার উৎপাদন করে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণে আইপিওতে শেয়ারের বিক্রয় মূল্য নির্ধারিত হবে। আর এর উপর নির্ভর করবে আইপিওতে কোম্পানি কতগুলো শেয়ার ইস্যু করবে।

নিয়ম অনুসারে, কোম্পানির কাছে কোনো কিছু জানার থাকলে আগামী ৩ দিনের মধ্যে আবেদন করতে হবে। এর ভিত্তিতে কোম্পানি তার প্রসপেক্টাসে সংশোধনের কিছু থাকলে তা বিবেচনা করবে। পরবর্তীতে ইলেকট্রনিক পদ্ধতিতে কোম্পানির ‘নির্দেশক মূল্য (Indicative Price)’ উল্লেখ করা হবে। এর ভিত্তিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে নিলামের মাধ্যমে শেয়ার বিক্রি করা হবে। প্রতিষ্ঠানগুলোর জন্য সংরক্ষিত শেয়ার বিক্রি যে দামে শেষ হবে, সে দামে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রির প্রস্তাব করা হবে।

Aman-Cotton-Roadshow

আমান কটন ফাইবার্সের রোড শোতে কোম্পানির পরিচালক ও উর্ধতন কর্মকর্তাবৃন্দ, ইস্যু ম্যানেজার, ইস্যু রেজিস্টার, অডিটরসহ সংশ্লিষ্টরা

রোড শোতে কোম্পানির চেয়ারম্যান ও পরিচালক মো. রফিকুল ইসলাম স্বাগত বক্তব্য রাখেন। তিনি কোম্পানির ব্যবসা সম্পর্কে উপস্থিত অতিথিদের অভিহিত করেন।

কোম্পানির প্রধান অর্থ কর্মকর্তা মোক্তার হোসেন  তালুকদার আগত অতিথিদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। এসময় তিনি বলেন, আমান কটনের উৎপাদিত সুতার ব্যাপক চাহিদা রয়েছে। যতটা চাহিদা আছে, কোম্পানিটি বর্তমানে ততটা উৎপাদন করতে পারে না। তাই গ্রাহকদের চাহিদা পূরণে কারখানা সম্প্রসারণের পরিকল্পনা করা হয়েছে। পুঁজিবাজার থেকে উত্তোলিত টাকা কারখানা সম্প্রসারণে ব্যয় করা হবে।

Mukter-Hossain-Aman

আমান কটন ফাইবার্সের আইপিওর রোড শোতে সম্ভাব্য বিনিয়োগকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিচ্ছেন আমান গ্রুপের প্রধান অর্থ কর্মকর্তা মুক্তার হোসেন তালুকদার

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তুলা উৎপাদন মৌসুমে কোম্পানি ১০ থেকে ১১ মাসের তুলা কিনে রাখে। তাতে তাদের খরচ অনেক কমে যায়।

আরেক পশ্নের জবাবে তিনি বলেন, কাঁচামাল তথা তুলার দাম কমায় দেশের বাজারে সুতার দামও কমেছে। তাতে পরিমাণের দিক থেকে কোম্পানির সুতা বিক্রির পরিমাণ না কমলেও টাকার অঙ্কে তা কমেছে।

আমান কটন ফাইবার্স লিমিটেডকে আইপিওতে আনতে ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। আর ইস্যুর রেজিস্টারের দায়িত্বে আছে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্টস লিমিটেড।

অর্থসূচক/ মাহমুদ

এই বিভাগের আরো সংবাদ