‘স্থিতিশীল পুঁজিবাজার সবারই কাম্য’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘স্থিতিশীল পুঁজিবাজার সবারই কাম্য’

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান বলেছেন, স্থিতিশীল পুঁজিবাজার সবার কাম্য। এই স্থিতিশীল পুঁজিবাজার গঠন করার জন্য সব স্টেইকহোল্ডারদের সঙ্গে নিয়ে কাজ করে যাচ্ছে বিএসইসি।

সিলেটের জেলা পরিষদ মিলনায়তনে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ট্রেকহোল্ডার এসআর ক্যাপিটাল আয়োজিত পুঁজিবাজারে বিনিয়োগকারীদের করণীয় শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

SR Capital

সিলেটের জেলা পরিষদ মিলনায়তনে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ট্রেকহোল্ডার এসআর ক্যাপিটাল আয়োজিত আলোচনা সভায় আমন্ত্রিত অতিথিরা।

এসআর ক্যাপিটালের চেয়ারম্যান আতাউল্লাহ সাকেরের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিএসইর ব্যবস্থাপনা পরিচালক এম. সাইফুর রহমান মজুমদার, সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সালাউদ্দিন আলী আহমদ ও একুশে টেলিভিশনের বিজনেস এডিটর সৈয়দ আতিয়ার রহমান সবুজ। অনুষ্ঠান পরিচালনা করেন এসআর ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক সিদ্দিকুর রহমান।

সাইফুর রহমান বলেন, একটি দেশের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি পুঁজিবাজার। এখান থেকে মূলধন নিয়ে কোম্পানিগুলো ব্যবসা সম্প্রসারণ করে। কোম্পানি সম্প্রসারণের মাধ্যমে দেশে নতুন নুতন কর্মসংস্থান সৃষ্টি হয়। একইসঙ্গে পণ্য রপ্তানির মাধ্যমে জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখতে পারে কোম্পানিগুলো। এসব কারণেই স্থিতিশীল পুঁজিবাজার সবার কাম্য।

তিনি বলেন, ২০১০ সালের ধসের পর কমিশনকে পূনর্গঠন করে সরকার। এই কমিশন আসার পর বাজারে অনেক সংস্কার হয়েছে। পুঁজিবাজারে এসে যাতে কোনো বিনিয়োগকারী তার পুঁজি না হারান- সেই লক্ষ্য নিয়ে কাজ করছে কমিশন।

সংস্কার কার্যক্রম অব্যহত আছে জানিয়ে বিএসইসি বলেন, বিনিয়োগকারীদেরকে সর্বাধিক গুরুত্ব দিয়ে কাজ করছে কমিশন। সামনে বিনিয়োগকারীদের সুদিন আসছে। বিনিয়োগকারদের প্রশিক্ষণের জন্য দেশব্যাপী লিটারেসি প্রোগ্রাম হাতে নিয়েছে কমিশন। খুব শিগগির এই প্রোগ্রামের কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সিএসইর ব্যবস্থাপনা পরিচালক এম. সাইফুর রহমান মজুমদার বলেন, পুঁজিবাজারে বিনিয়োগের আগে বাজার সম্পর্কে বেসিক জ্ঞান থাকা আবশ্যক। যাদি কোনো বিনিয়োগকারীর মৌলিক জ্ঞান না থাকে, তাহলে এখান থেকে ভালো কিছু করতে পারবেন না।

সালাউদ্দিন আলী আহমদ বলেন, পুঁজিবাজার ছাড়া আমাদের দেশের অর্থনীতির সব সূচক ঊর্ধ্বমূখী। ২০১০ সালের পর বাজারে অনেক স্বচ্ছতা এসেছে। দিনে দিনে উন্নতির দিকে যাচ্ছে দেশের পুঁজিবাজার। খুব শিগগির সুফল ভোগ করতে পারবে দেশবাসী।

সৈয়দ আতিয়ার রহমান সবুজ বলেন, পুঁজিবাজারে বিনিয়োগ অন্য যেকোনো ব্যবসার তুলনায় বেশি সম্মানের। তাই এখানে বিনিয়োগের জন্য ওই ধরনের জ্ঞান থাকতে হয়। কারো কথায় বা বড় ভাই শেয়ার কিনেছে বলে কিনতে হবে- এভাবে বিনিয়োগ করা ঠিক না। এমনটি হলে লাভের তুলনায় ক্ষতির সম্ভানাই বেশি থাকে।

এসআর ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক সিদ্দিকুর রহমান বলেন, ২০০৬ সালে এসআর ক্যাপিটালের যাত্রা শুরু। শুরু থেকেই বিনিয়োগকারীদেরকে সর্বাধিক গুরুত্ব দিয়ে পুঁজিবাজারের জন্য কাজ করছি আমরা।

তিনি বলেন, এরআর ক্যাপিটাল শুধু টাকা রোজগার করে না। সিএসআর কার্যক্রম পরিচালনার মাধ্যমে দেশের উন্নয়নে ভূমিকাও রাখছে। এর জন্য ট্রাস্টি করেছে এসআর ক্যাপিটাল। বর্তমানে এর আওতায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলের ১০ জন শিক্ষার্থীর পড়ালেখার খরচ বহন করছে।

অর্থসূচক/গিয়াস/এমই/

এই বিভাগের আরো সংবাদ