অধিনায়ক হিসেবে অ্যালিস্টার কুকের অর্ধশতক
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

অধিনায়ক হিসেবে অ্যালিস্টার কুকের অর্ধশতক

ইংল্যান্ড ক্রিকেট দলকে ৫০ টেস্ট ম্যাচে নেতৃত্ব দেওয়ার মাইলফলক স্পর্শ করলেন অ্যালিস্টার কুক। ম্যানচেস্টারে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডের চতুর্থ অধিনায়ক হিসেবে এই মাইলফলক স্পর্শ করলেন তিনি। অধিনায়ক হিসেবে ৫০তম টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে ১০৫ রানের দারুণ ইনিংস খেলেন কুক।

এর আগে অধিনায়ক হিসেবে ৫০ বা তার বেশি ম্যাচে অধিনায়কত্ব করেছেন মাইকেল আর্থারটন, মাইকেল ভন ও অ্যান্ড্রু স্ট্রাউস। আর্থারটন ৫৪ টেস্ট, ভন ৫১ টেস্ট এবং স্ট্রাউস ৫০ টেস্ট ম্যাচে ইংল্যান্ডের নেতৃত্ব দিয়েছেন।

Alastaira Cook

ম্যানচেস্টারে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে ইংল্যান্ড অধিনায়ক অ্যালিস্টার কুকের একটি শট।

সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়া খেলোয়াড়ের তালিকায় সবার উপরে আছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ। ১০৯ ম্যাচে প্রোটিয়াদের দলপতি ছিলেন স্মিথ। দ্বিতীয়স্থানে আছেন অস্ট্রেলিয়ার অ্যালান বোর্ডার। ৯৩ ম্যাচে অধিনায়কত্ব করেন তিনি।

টেস্ট ম্যাচে দলের নেতৃত্ব দেওয়া খেলোয়াড়দের তালিকার শীর্ষে রয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ। ২০০৩ সাল থেকে ২০১৪ সালের মধ্যে ১০৮ ম্যাচ নেতৃত্ব দেন তিনি। সতীর্থ খেলোয়াড়দের মধ্যে এই তালিকায় আছেন হ্যানসি ক্রনজি; অধিনায়ক হিসেবে ৫৩ টেস্ট ম্যাচ খেলেছেন তিনি।

৯৩ ম্যাচে নেতৃত্ব দিয়ে বেশি টেস্ট ম্যাচে নেতৃত্ব দেওয়া ক্রিকেটারের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ার অ্যালান বোর্ডার। তার সতীর্থদের মধ্যে ৫০ বা তার বেশি টেস্ট ম্যাচে নেতৃত্ব দেওয়া খেলোয়াড় হলো- রিকি পন্টিং ৭৭ ম্যাচ (বেশি টেস্ট নেতৃত্বের তালিকায় চতুর্থ স্থান); স্টিভ ওয়াহ ৫৭ ম্যাচ এবং মার্ক টেইলর ৫০টি টেস্ট।

Alastaira Cook2

অধিনায়ক হিসেবে ৫০তম ম্যাচে শতরান করার পর উল্লাসিত কুক।

৮০ টেস্ট ম্যাচে দলের নেতৃত্ব দিয়ে বেশি টেস্টে নেতৃত্ব দেওয়ার তালিকায় তৃতীয় স্থানে আছেন নিউজিল্যান্ডের স্টিফেন ফ্লেমিং। ৫০ বা তার বেশি টেস্ট ম্যাচে নেতৃত্ব দেওয়া একমাত্র কিউই ক্রিকেটার তিনি।

এই তালিকায় পঞ্চম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের ক্লাইভ লয়েড ৭৪ টেস্ট ম্যাচে দলের নেতৃত্ব দিয়েছেন। এছাড়া ক্যারিবিয়ানদের মধ্যে ৫০ ম্যাচে নেতৃত্ব দেওয়া অন্য ক্রিকেটার হলেন স্যার ভিভ রিচার্ডস।

ভারতের মাহেন্দ্রা সিং ধোনি ৬০ টেস্ট ম্যাচে অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। ৪৯ টেস্টে নেতৃত্ব দিয়ে এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। ৫০ বা তার বেশি টেস্টে অধিনায়কত্ব করা শ্রীলঙ্কার একমাত্র খেলোয়াড় অর্জুনা রানাতুঙ্গা; ৫৬ টেস্ট ম্যাচে দলের নেতৃত্ব দেন তিনি।

পাকিস্তান, বাংলাদেশ ও জিম্বাবুয়ের কোনো খেলোয়াড় এখনও টেস্ট ম্যাচে ৫০ ম্যাচে নেতৃত্ব দেননি। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৪৮ টেস্ট ম্যাচে অধিনায়কত্ব করেন ইমরান খান। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ২৪ ম্যাচের নেতৃত্ব দিয়েছেন বর্তমান টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। টেস্ট ম্যাচে সর্বোচ্চ নেতৃত্ব দেওয়ার তালিকায় জিম্বাবুয়েতে শীর্ষে রয়েছেন অ্যালিস্টার ম্যাম্পবল, ১৯৯৬ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত ২১টি ম্যাচে দলের নেতৃত্বে ছিলেন তিনি।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ