মিটারবিহীন সিএনজি অটোরিকশা বন্ধে আবারও অভিযানে নামছে সিএমপি
today-news
brac-epl
প্রচ্ছদ » অপরাধ ও আইন

মিটারবিহীন সিএনজি অটোরিকশা বন্ধে আবারও অভিযানে নামছে সিএমপি

বন্দর নগরী চট্টগ্রামে মিটারবিহীন এবং ত্রুটিপূর্ণ মিটার যুক্ত সিএনজি অটোরিকশা বন্ধে আবারও অভিযানে নামছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। আগামী ২৪ জুলাই থেকে এ অভিযান জোরদার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গতকাল বুধবার সিএমপি সদরদপ্তরে সিএনজি অটোরিকশা মালিক সমিতির প্রতিনিধি ও সিএমপির ট্রাফিক বিভাগের সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মাসুদ-উল-হাসান জানান, মহানগরীতে মিটারবিহীন অটোরিকশা চলাচল নিষিদ্ধ। তাই আগামী রোববার থেকে এই বিষয়ে অভিযান জোরদার হবে। নগরীতে চলাচলকারী সব অটোরিকশা মিটারে চলাচলের বিষয়টি নিশ্চিত করা হবে।

তিনি বলেন, মিটারবিহীন অটোরিকশার বিরুদ্ধে চলমান অভিযান আরও জোরদার করা হবে। একইসঙ্গে ত্রুটিপূর্ণ মিটারে চলাচলকারী অটোরিকশার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

সিএমপির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিএনজি অটোরিকশা মিটারে যাত্রী পরিবহনের গতিশীলতা আনতে; চট্টগ্রামে যাত্রীদের সুবিধার্থে আগামী ২৪ জুলাই থেকে মহানগরীতে সব সিএনজি অটোরিকশা মিটারে চলাচলের সিদ্ধান্ত হয়েছে। ওইদিন থেকে মিটার ছাড়া ও ত্রুটিপূর্ণ মিটার সিএনজি অটোরিকশা চলাচলে অপরাগতা প্রকাশ করলে নগরীতে কোনো সিএনজি অটোরিকশা চলাচল করতে পারবে না। যদি মিটার ছাড়া কোনো সিএনজি অটোরিকশা চলাচল করে সেক্ষেত্রে ট্রাফিক আইন লংঘনকারী অটোরিকশার বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, ২০১৬ সালের ১ ফেব্রুয়ারি থেকে চট্টগ্রামে মিটারে সিএনজি অটোরিকশা চলাচল বাধ্যতামূলক করেছিলো সিএমপি। সেই সময় সিএমপির পক্ষ থেকে বলা হয়েছিল, নগরীতে সিএনজি অটোরিকশা চালাতে হলে সিএনজি অটোরিকশার চালক ও মালিকদের ৩১ জানুয়ারির মধ্যে সব সিএনজি অটোরিকশায় বিআরটিএ অনুমোদিত মিটার সংযোজন করতে হবে। ১ ফেব্রুয়ারি থেকে নগরীর রাস্তায় মিটার ছাড়া কোনো অটোরিকশা চলাচল করতে পারবে না।

১ ফেব্রুয়ারি থেকে নগরীর রাস্তায় মিটারবিহীন এবং ত্রুটিপূর্ণ মিটার যুক্ত সিএনজি অটোরিকশার বিরুদ্ধে অভিযানে নেমেছিল সিএমপি। সে সময়ে মিটারবিহীন সিএনজির বিরুদ্ধে বেশকিছু মামলাও করা হয়েছিল।

সেই অভিযানে নগরীর সিএনজি অটোরিকশাগুলোতে বিআরটিএ থেকে মিটার লাগানোর হিড়িক পড়েছিল। অটোরিকশার চালকরা মিটারে চলাচলও শুরু করেছিল। কিন্তু অল্প কিছুদিনের মধ্যে সেই অভিযান বন্ধ করে দেয় সিএমপি। অভিযান বন্ধের পর আবারও মিটার ছাড়া চলাচল শুরু করে সিএনজি অটোরিকশার চালকরা।

২০১৫ সালের ১৫ ডিসেম্বর নগর পুলিশের সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, সরকার নির্ধারিত ভাড়া হিসেবে সিএনজি অটোরিকশা চালকরা প্রথম ২ কিলোমিটার ৪০ টাকা এবং পরবর্তী প্রতি কিলোমিটার ১২ টাকা করে আদায় করতে পারবেন। বিরতি বা যানজটের প্রতি প্রতি মিনিটে ভাড়া হবে ২ টাকা। যেকোনো দূরত্বে যাত্রী পরিবহনে বাধ্যতামূলক সর্বনিম্ন ভাড়া ৪০ টাকা আদায় করতে পারবেন চালকরা।

অথসূচক/দেবব্রত/এমই/

এই বিভাগের আরো সংবাদ