‘লোন উলফ অ্যাটাক’ নিয়ে সতর্ক জার্মানি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘লোন উলফ অ্যাটাক’ নিয়ে সতর্ক জার্মানি

কোনো ধরনের আগ্নেয়াস্ত্র ব্যবহার না করে জার্মানিতে ট্রেনে যে কুড়াল হামলা চালানো হয়েছে সে ব্যাপারে সতর্ক সরকার। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, এ ধরনের হামলা যাতে দ্বিতীয়বার ঘটতে না দেওয়া হয়- সে জন্য সবাইকে প্রস্তুত থাকতে হবে।

অপরাধ বিজ্ঞানে এ ধরনের হামলাকে এ ধরনের হামলাকে ‘লোন উলফ অ্যাটাক’ (Lone Wolf Attack) নামে অভিহিত করা হয়। নিরাপত্তা বিশ্লেষকদের মতে, লোন উলফ অ্যাটাক প্রতিহত করা বেশ কঠিন। কারণ এর সঙ্গে প্রত্যক্ষভাবে কোনো গ্রুপ যুক্ত থাকে না, হামলাকারী একা বলে কোনো বৈঠক, নেটওয়ার্কিং ইত্যাদিও থাকে না। যা কিছু থাকে তার সবই তার মনে। তাই গোয়েন্দা বা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আগে থেকে কোনো আভাস দিতে পারে না, হামলা ঠেকাতে বিশেষ কোনো প্রস্তুতিও নেওয়া যায় না।

কুড়াল হামলা- ছবি সংগৃহীত

কুড়াল হামলা- ছবি সংগৃহীত

ফ্রান্সের নিস শহরে সম্প্রতি ট্রাক হামলার পর বিশ্বজুড়ে এই আতঙ্ক নতুন করে ছড়িয়ে পড়ছে। ফ্রান্সে মাত্র একজন মানুষ তার ট্রাকটিকে ‘অস্ত্র’ বানিয়ে তার মাধ্যমে ৮৪ নিরপরাধ মানুষকে হত্যা করেছে। এর দুদিন যেতে না যেতেই গত সোমবার জার্মানিতে ট্রেনে কুড়াল হামলার ঘটনা ঘটে। এতে ৫ জন আহত হয়। যাদের মধ্যে দুইজনের অবস্থা আশঙ্কাজনক।

পুলিশ হামলাকারীকে সনাক্ত করেছে- সে মাত্র ১৭ বছর বয়সী আফগান বালক। ২০১৫ সালে সে জার্মানিতে আসে। হামলার পর সে পুলিশের গুলিতে নিহত হয়। তবে একটি ভিডিওতে সে নিজেকে আইএসের সৈনিক বলে দাবি করেছে।

জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী থমাস ডি মেইজিরি সতর্ক করে বলেছেন, লোন উলফ অ্যাটাকের ব্যাপারে জার্মানিদের সতর্ক ও প্রস্তুত থাকতে হবে।

তিনি বলেন, আইএসের প্রোপাগান্ডার শিকার ওই বালক। কারণ, আইএসের কোনো নির্দেশ অনুসরণ করার কোনো প্রমাণ পাওয়া যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, হামলাকারী মুহাম্মদ রিয়াদ কুড়াল মারার সময় ৩ বার আল্লাহু আকবর বলে চিৎকার করে। আইএস তাদের নিউজ এজেন্সিতে এই বালক তাদের অনুসারী বলে দাবি করেছে। তার কক্ষে হাতে তৈরি আইএসের একটি পতাকাও পাওয়া গেছে।

এদিকে জার্মানির গোয়েন্দারাও এখনো এই বালকের বিষয়ে কিছু বের করতে পারিনি। আইএসের সঙ্গে তার সম্পৃক্ততা রয়েছে- তাদের হাতে এমন শক্ত কোনো প্রমাণ মেলেনি।

সরকার এখন এ ধরনের হামলার প্রতিরোধ করতে কাজ করছে। তবে এতে কোনো গ্যারান্টি নেই বলে জানান মন্ত্রী।

এই বিভাগের আরো সংবাদ