জঙ্গি অর্থায়ন নিয়ে ব্যাংকগুলোকে সতর্ক থাকার নির্দেশ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

জঙ্গি অর্থায়ন নিয়ে ব্যাংকগুলোকে সতর্ক থাকার নির্দেশ

জঙ্গি অর্থায়ন বন্ধে সব ব্যাংককে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। যেকোনো ধরনের সন্দেহজনক লেনদেন তদারকি ও মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে লেনদেন পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলোকে এ বিষয়ে অধিকতর সতর্ক থাকতে বলা হয়েছে।

গতকাল ও আজ বুধবার বাংলাদেশ ব্যাংকের সভাকক্ষে দেশের সব ব্যাংকের প্রতিনিধিদের নিয়ে অনুষ্ঠিত ধারাবাহিক বৈঠকে এ নির্দেশনা দিয়েছে সন্ত্রাসে অর্থায়ন ও মানি লন্ডারিং প্রতিরোধ সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। এ কাজে কোনো ব্যাংক ব্যর্থ হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যাবস্থা নেওয়া হবে বলেও বৈঠকে সতর্ক করা হয়।

BB Bank

বাংলাদেশ ব্যাংকের লোগো

বিএফআইইউ এর প্রধান ও ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজী হাসানের সভাপতিত্বে বৈঠকে সব ব্যাংকের এমডি ও প্রধান মানি লন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা গেছে, একের পর এক জঙ্গি হামলার পর সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে দেশব্যাপী আরও হামলার আশঙ্কার কথা বলা হচ্ছে। এমন প্রেক্ষাপটে সারা দেশে প্রশাসনিক নিরাপত্তা জোরদারের পাশাপাশি জঙ্গি অর্থায়ন ঠেকাতে কঠোর অবস্থান নিয়েছে সরকার। কারণ জঙ্গিরা যেসব অর্থ ব্যবহার করছে সেগুলো কোনো না কোনো পর্যায়ে ব্যাংকিং চ্যানেল হয়ে আসছে। তাই ব্যাংকিং চ্যানেল ব্যবহার করে কেউ যাতে জঙ্গি কর্মকাণ্ডে অর্থায়ন করতে না পারে, সে জন্য সব ব্যাংকের উপর তদারকি বাড়াতে বাংলাদেশ ব্যাংককে নির্দেশ দিয়েছে সরকার।

বৈঠকে বিএফআইইউর পক্ষ থেকে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে মোবাইল ব্যাংকিং ব্যবহার করে সন্দেহজনক লেনদেনের বেশি অভিযোগ শোনা যাচ্ছে। এ জন্য মোবাইল ব্যাংকিং পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলোকে লেনদেনের উপর নজরদারি বাড়াতে হবে। পাশাপাশি বেনামি হিসাব শনাক্ত করতে অভিযান পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গেছে, কোনো লেনদেন নিয়ে সন্দেহ হলে বিদ্যমান আইনে তাৎক্ষণিকভাবে বিএফআইইউকে তথ্য দেওয়ার নিয়ম রয়েছে। কিন্তু অনেক ব্যাংক তা করে না বলে অভিযোগ রয়েছে। কিন্তু পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন পরিদর্শনে সন্দেহজনক লেনদেনের অনেক তথ্য পাওয়া যায়। আগামীতে কোনোভাবে যেন এ ধরনের ঘটনা না ঘটে সে জন্য ব্যাংকগুলোর প্রধান কার্যালয়ের পাশাপাশি শাখা পর্যায়ের কর্মকর্তাদের সতর্ক থাকতে বলা হয়েছে। তারা শাখার সব হিসাবের গ্রাহককে সুনির্দিষ্টভাবে শনাক্ত করার পাশাপাশি কোনো হিসাবে সন্দেহজনক লেনদেন হয় কিনা সেগুলোও নজরে রাখবেন।

অর্থসূচক/শাফায়াত

এই বিভাগের আরো সংবাদ