ভারতে বাড়ছে গাড়ির দাম
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভারতে বাড়ছে গাড়ির দাম

কাঁচামালের মূল্য হু হু করে বাড়তে থাকায় ভারতে বাড়ছে গাড়ির দাম। ফলে দেশটিতে আসন্ন উৎসব মৌসুমে ক্রেতাদের বেশ চড়া দামে গাড়ি কিনতে হবে।

কাঁচামালের মূল্য হু হু করে বাড়তে থাকায় ভারতে বাড়ছে গাড়ির দাম। ছবি সংগৃহীত

কাঁচামালের মূল্য হু হু করে বাড়তে থাকায় ভারতে বাড়ছে গাড়ির দাম। ছবি সংগৃহীত

আজ বুধবার টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।

গত ছয় মাসে ভারতে ইস্পাতের দাম বেড়েছে ৩৬ শতাংশ। আর প্রাকৃতিক রাবারের দাম বেড়েছে ২৫ শতাংশ। পাশাপাশি  অ্যালুমিনিয়াম ও তামার দামও বেড়েছে।

গাড়ি বিশ্লেষকরা বলছেন, যদি নির্মাণসামগ্রীর দাম বাড়তে থাকে তাহলে গাড়ি কোম্পানিগুলো বেকায়দায় পড়ে যাবে। অগত্যা তাদের গাড়ির দাম বাড়াতে হবে। এর কোনো বিকল্প নেই।

নির্মাণসামগ্রীর দাম বাড়তে থাকায় যাত্রীবাহী, বাণিজ্যিক ও স্পোর্টস ইউটিলিটিসহ সব গাড়ির দাম বাড়বে। ফলে ক্রেতাদের চলতি বছরের উৎসব মৌসুমে চড়া দামে গাড়ি কিনতে হবে।

হুন্দাই মোটর ইন্ডিয়ার জ্যেষ্ঠ ভাইস-প্রেসিডেন্ট (সেলস অ্যান্ড মার্কেটিং) বলেন, অধিকাংশ কাঁচামালের দাম বাড়ছে। সামনে এসবের বর্তমান মূল্য ধরে রাখা কঠিন হবে।

মাহিন্দ্রা ও মাহিন্দ্রার প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী (গাড়ি) দিত্তয়েদ প্রাভিন শাহ বলেন,  আমরা এখনও দাম বাড়ানোর ঘোষণা দিইনি। কিন্তু যে হারে ইস্পাত ও রাবারের দাম বাড়ছে তাতে দাম বাড়াতে বাধ্য হতে হবে। কারণ, উৎপাদন ব্যয় বাড়ছে।

ইতোমধ্যে কিছু কোম্পানি গাড়ির দাম বাড়িয়েছে। এ তালিকায় রয়েছে হোন্ডা। গত মাসের শুরু থেকেই গাড়ির দাম বাড়িয়েছে কোম্পানিটি। ভবিষ্যতে আরও বাড়াতে পারে।

ভারতের বাস ও ট্রাকের দাম বেড়েছে। ভিই কমার্সিয়াল বেহিকলসের ঊর্ধ্বতন কর্মকর্তা বিনোদ আগারওয়াল বলেন, গত মাসে আমরা ১-৩ শতাংশ দাম বাড়িয়েছি। সামনেও বাড়ার সম্ভাবনা রয়েছে।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ