সরকারকে নয় ব্যবহারকারীর তথ্য দিয়েছে গুগল
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সরকারকে নয় ব্যবহারকারীর তথ্য দিয়েছে গুগল

অবশেষে বাংলাদেশের সরকারকে কয়েকজন ব্যবহারকারীর তথ্য দিয়েছে গুগল। সম্প্রতি প্রকাশিত গুগলের ট্রান্সপারেন্সি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গুগলের ট্রান্সপারেন্সি প্রতিবেদনে দেখো গেছে, ২০১৫ সালের শেষ ৬ মাসে বাংলাদেশ সরকার গুগলের কাছে দুইবার কয়েকজন গ্রাহকের তথ্য চায়। এর মধ্যে একবার তিনটি অনুরোধে চারটি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়। কিন্তু ওই তিনটি রিকোয়েস্ট লিগাল রিকোয়েস্ট থাকায় গুগল তা দেয়নি। পরে চারটি অনুরোধে নয়টি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হলে তা সরবরাহ করে গুগল।  গুগল বলছে এই চারটি অনুরোধ ইমারজেন্সি ডিসক্লোজার রিকোয়েস্ট।google

গুগলের ট্রান্সপারেন্সি প্রতিবেদন অনুসারে বাংলাদেশ সরকার গেল বছরের শেষ ৬ মাসে যে সকল তথ্য চায় তার মোট ৫৭ শতাংশ তথ্য সরকারকে দিয়েছে। এর মধ্যে লিগাল রিকোয়েস্টের  কোনো তথ্য সরবাহ করেনি গুগল। তবে ইমারজেন্সি ডিসক্লোজার রিকোয়েস্টের সব ১০০ শতাংশ তথ্যই দিয়েছে গুগল।

প্রতিবেদন অনুসারে,  ২০১৫ সালের শেষ ছয় মাসে গুগলের কাছে ৪০ হাজার ৬৭৭টি অনুরোধে ৮১ হাজারেরও বেশি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়। আর ২০১৫ সালের প্রথম ছয় মাসে ৩৫ হাজার অনুরোধে ৬৯ হাজার অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়েছিল।

গুগল কর্তৃপক্ষের ভাষ্য, আমাদের সেবা ব্যবহার প্রতিবছর বাড়ছে। একই সঙ্গে ব্যবহারকারীর তথ্য চাওয়ার পরিমাণও। তবে ৬৪ শতাংশ ক্ষেত্রে কোনো তথ্য সরবরাহ করা হয়নি।

গুগলের কাছে তথ্য চাওয়ার দিক থেকে সবচেয়ে এগিয়ে যুক্তরাষ্ট্র।দেশটি ১২ হাজার ৫২৩ অনুরোধ করেছে। এরপর যথাক্রমে জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্য রয়েছে।

টি

এই বিভাগের আরো সংবাদ