উইন্ডোজ ১০ বিক্রির লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হবে মাইক্রোসফট
শুক্রবার, ১৩ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

উইন্ডোজ ১০ বিক্রির লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হবে মাইক্রোসফট

২০১৮ সাল নাগাদ উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম চালিত ১০০ কোটিরও বেশি ডিভাইস বিক্রির লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হবে মাইক্রোসফট।

মাইক্রোসফট বস সত্য নাদেল্লা। ছবি: বিবিসি

মাইক্রোসফট বস সত্য নাদেল্লা। ছবি: বিবিসি

সম্প্রতি এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রভিত্তিক কম্পিউটার প্রযুক্তি প্রতিষ্ঠানটি এ আশঙ্কা প্রকাশ করেছে।

বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, বর্তমানে মাইক্রোসফটের স্মার্টফোন ব্যবসা মোটেই ভালো যাচ্ছে না। মাইলফলক অর্জনে এটিই প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে।

বর্তমানে স্মার্টফোনের বাজারে আধিপত্য বিস্তার করে রয়েছে অ্যান্ড্রুয়েড ও অ্যাপল। এই দুই কোম্পানির সঙ্গে পাল্লা দিয়ে স্মার্টফোন ব্যবসায় সুবিধা করে উঠতে পারছে না মাইক্রোসফট।

সফটওয়ার জায়ান্ট বলছে, বর্তমানে ৩৫০ মিলিয়ন ডিভাইসে উইন্ডোজ ১০ ব্যবহৃত হচ্ছে।

২০১৫ সালের ১৫ জুলাই বাজারে ছাড়া হয় উইন্ডোজ ১০। ওই সময় ২০১৮ সাল নাগাদ এই অপারেটিং সিস্টেম চালিত ১০০ কোটিরও বেশি ডিভাইস বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করে মাইক্রোসফট। কিন্তু বর্তমানে প্রতিষ্ঠানটির স্মার্টফোন ব্যবসায় মন্দাভাব বিরাজ করছে। তার জেরে চলতি মাসের শুরুতে ফিনল্যান্ডে স্মার্টফোন ব্যবসা গুটিয়ে নিয়েছে প্রতিষ্ঠানটি। এতে অসংখ্য কর্মী বেকার হয়ে পড়েছেন।

বিবৃতিতে মাইক্রোসফট জানিয়েছে, স্মার্টফোনের ব্যবসা এ অবস্থায় চলতে থাকলে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম চালিত ১০০ কোটিরও বেশি ডিভাইস বিক্রির লক্ষ্যমাত্রা পূরণে তিন বছরেরও অধিক সময় লাগবে। তবে বিদ্যমান সমস্যা কাটিয়ে উঠতে নানামুখী পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে বলেও জানায় সফটওয়ার জায়ান্ট।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ