স্বাস্থ্যবিমা ছাড়া সৌদিতে মিলবে না কাজের ভিসা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

স্বাস্থ্যবিমা ছাড়া সৌদিতে মিলবে না কাজের ভিসা

সৌদি আরবে কাজের ভিসা পেতে স্বাস্থ্যবিমা বাধ্যতামূলক করা হয়েছে। স্বাস্থ্যবিমা ছাড়া কোনো কর্মী নিয়োগ দিলে কর্মীর পাশাপাশি নিয়োগদাতা প্রতিষ্ঠানের ওপর নেমে আসবে স্থায়ী নিষেধাজ্ঞার খড়গ।

আল-মদিনা অ্যারাবিকের বরাত দিয়ে সৌদি গেজেটের খবরে বলা হয়েছে, নতুন এই আইনটি সৌদি আরবের স্থানীয় ও প্রবাসী সকল কর্মী নিয়োগের বেলায় প্রযোজ্য হবে।family, cover, protection, health insurance_0

কর্মীদের স্বাস্থ্যবিমার বিষয়টি নিশ্চিত করতে দেশটির স্বাস্থ্যবিমার কোঅপারেটিভ কাউন্সিল (সিসিএইচআই) সম্প্রতি শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের সঙ্গে মিলে একটি বিশেষ কমিটি গঠন করেছে।

সিসিএইচআই এর মুখপাত্র ইয়াসির আল মারিক বলেন, নতুন গঠিত এই কমিটি কর্মী ও তার পরিবারের স্বাস্থ্যবিমা যেন চাকরিদাত প্রতিষ্ঠান নিশ্চিত করে তা খতিয়ে দেখবে।

আল মারিক বলেন, নতুন এই আইনটি সৌদি আরবের স্থানীয় ও প্রবাসী সকল কর্মী নিয়োগের বেলায় প্রযোজ্য হবে।

তিনি জানান, এই আইন বা নির্দেশ অমান্য করলে নিয়োগদাতা প্রতিষ্ঠানের শ্রমিক আদমানিতে নিষেধাজ্ঞাসহ জমিমানার মুখেও পরতে হবে।

আল মারিক বলেন, আমরা সকল ক্ষেত্রে গ্রাহকের সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে চাই। বিমাকারী ব্যক্তি তার জাতীয় পরিচয় পত্র, সৌদিতে অবস্থানের অনুমতি পত্র বা অন্য কোনো নিবন্ধনের কার্ড দিয়ে আমাদের সেবা পেতে পারেন।

তিনি বলেন, নতুন এই শ্রম আইনের প্রতি সকলকে শ্রদ্ধাশীল করতে ও মান্য করতে একটি পরিদর্শক দল সব সময় মাঠে থাকবে।

মারকি জানান, স্বাস্থ্যবিমার নতুন আইন দেশটিতে সহিংসতা প্রতিরোধেও সহায়তা করবে। এছাড়া দেশটিতে শ্রমিকদের স্বাস্থ্য সেবা নিশ্চিতেও এই উদ্যোগ ভূমিকা রাখবে।

জানা গেছে, চলতি মাসেই দেশটির কর্মীদের এই বিমার আওতায় আনার প্রক্রিয়ার প্রথম দফার কাজ শুরু হবে। এছাড়া পরবর্তীতে আরও তিন দফা মিলে মোট চার দফার পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

টি

এই বিভাগের আরো সংবাদ