বাংলাদেশের প্রবৃদ্ধি অব্যাহত থাকবে: এডিবি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বাংলাদেশের প্রবৃদ্ধি অব্যাহত থাকবে: এডিবি

বিশ্বব্যাপী অস্থিতিশীল পরিস্থিতি এবং ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ব্রিটেনের বিচ্ছেদ (ব্রেক্সিট) বাংলাদেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলবে না বলে জানিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। সংস্থাটির মতে, বিশ্বব্যাপী মন্দার সম্ভাবনা থাকলেও তৈরি পোশাক খাত নির্ভর বাংলাদেশের অর্থনীতি আরও শক্তিশালী হবে।

adbসম্প্রতি এডিবির প্রধান অর্থনীতিবিদ শ্যাং-জিন উয়ি এসব তথ্য জানান। তিনি বলেন, ইতোমধ্যে এশিয়ার উন্নয়নশীল মূল্যমান এবং স্টক মার্কেটে ব্রেক্সিটের প্রভাব পড়েছে। খুব কম সময়ের জন্য এটি অর্থনীতিতে প্রভাব ফেলতে পারে বলে ধারণা করা হচ্ছে। ব্রেক্সিটের নেতিবাচক প্রভাব দীর্ঘায়িত হবে না।

শ্যাং-জিন উয়ি বলেন, শিল্প প্রধান অর্থনীতির সম্ভাবনা বৃদ্ধির লক্ষ্যে নীতি নির্ধারকদের অনেক বেশি সতর্ক থাকা উচিত। একইসঙ্গে এই অঞ্চলের প্রবৃদ্ধি নিশ্চিত করতে বিভিন্ন ঘাত-প্রতিঘাতে সাড়া দিতে প্রস্তুত থাকা উচিত।

গত মার্চ মাসে এডিবির প্রকাশিত ক্রোড়পত্রে বলা হয়েছিল, ২০১৬ সালে এশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধি ৫ দশমিক ৬ শতাংশ হতে পারে। এর আগে ৫ দশমিক ৭ শতাংশ প্রবৃদ্ধির সম্ভাবনার কথা বলেছিল সংস্থাটি।

২০১৭ সালে এই অঞ্চলের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৫ দশমিক ৭ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে এডিবি।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৬ এবং ২০১৭ সালে প্রবৃদ্ধির শীর্ষে থাকবে দক্ষিণ এশিয়া। বিকশিত অর্থনীতির ধারাবাহিকতার কারণে এ অঞ্চলের অন্যান্য দেশের তুলনায় নিঃসন্দেহে এগিয়ে থাকবে ভারত। তবে পূর্ব নির্ধারিত প্রবৃদ্ধি পূরণে অনেকটাই সফলতার পথে রয়েছে চীন।

ভারতের নেতৃত্বে দ্রুত বর্ধনশীল অর্থনীতির আশা করছে দক্ষিণ এশিয়া। মার্চ’ ২০১৭ সালের জন্য নির্ধারিত ৭ দশমিক ৪ শতাংশ বার্ষিক লক্ষ্যমাত্রা পূরণে ব্রিকস অন্তর্ভুক্ত দেশগুলো এগিয়ে যাচ্ছে বলে এডিবির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

অর্থসূচক/ডিটি/এমই/

এই বিভাগের আরো সংবাদ