এআরএমকে কিনতে ৩২০০ কোটি ডলারের প্রস্তাব সফটব্যাংকের
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

এআরএমকে কিনতে ৩২০০ কোটি ডলারের প্রস্তাব সফটব্যাংকের

যুক্তরাজ্যের সর্ববৃহৎ প্রযুক্তি কোম্পানি এআরএম হোল্ডিংসকে কিনতে যাচ্ছে জাপানের সফটব্যাংক। এ লক্ষ্যে কোম্পানিটিকে  ৩২০০ কোটি ডলারের প্রস্তাব দিয়েছে বিশ্বের অন্যতম বৃহৎ এই প্রযুক্তি প্রতিষ্ঠান। তবে এ নিয়ে নব্য গঠিত ব্রিটিশ সরকার বিপাকে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এআরএম-এর একটি পণ্য। ছবি: বিবিসি

এআরএম-এর একটি পণ্য। ছবি: বিবিসি

আজ সোমবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে, শেয়ারহোল্ডাররা সফটব্যাংকের দেওয়া প্রস্তাব গ্রহণ করবে বলে প্রত্যাশা করছে এআরএম হোল্ডিংস।

কেমব্রিজভিত্তিক কোম্পানিটির সেমিকন্ডাক্টর ও সফটওয়্যার নির্মাতা হিসেবে বিশ্বজুড়ে বিশেষ খ্যাতি রয়েছে। ব্রিটিশ প্রযুক্তি পণ্যের উপর এটি সবচেয়ে মূল্যবান ধাতব পদার্থ ব্যবহার করে থাকে। এছাড়া এআরএম অ্যাপলের আইফোনের মাইক্রোচিফ ডিজাইন করে।

ঘনিষ্ঠ সূত্র জানায়, প্রযুক্তি পণ্য নির্মাণে বেশ সুবিধাজনক অবস্থানে রয়েছে এআরএম হোল্ডিংস। একে কিনতে পারলে বৈশ্বিক প্রযুক্তি পণ্য ব্যবসায় নেতৃত্ব দিতে সক্ষম হবে সফটব্যাংক-এমনটিই মনে করছে জাপানের প্রযুক্তি জায়ান্টটি।

তবে এআরএমকে কিনতে সফটব্যাংকের প্রস্তাব নতুন ব্রিটিশ সরকারের জন্য ঝামেলার সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ, থেরেসা মে সরকার এখনও গুছিয়ে উঠতে পারেনি। তাছাড়া নীতিনির্ধারণগত সমস্যা তো রয়েছেই।

বিবিসি বলছে, যুক্তরাজ্যে এআরএমের কর্মীবাহিনীর সংখ্যা আগামী পাঁচ বছরে দ্বিগুণ করতে চায় জাপানের প্রযুক্তি জায়ান্ট সফটব্যাংক। এক্ষেত্রে ব্রিটিশ সরকারের হস্তক্ষেপ নাও মানতে পারে প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, ১৯৯০ সালে প্রতিষ্ঠিত হয় এআরএম হোল্ডিংস। কোম্পানিটিতে ৩০০০ বেশি কর্মী কাজ করেন। আর ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত হয় সফটব্যাংক। এর চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাসাযোশি সন। তার নিয়ন্ত্রণেই প্রতিষ্ঠানটির সকল কার্যক্রম পরিচালিত হয়। গত ১২ মাসে এর শেয়ারদর কমেছে ১৫ শতাংশ।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ