গ্যাসের মূল্য ও কমিশন বৃদ্ধি, আগষ্টে শুনানি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

গ্যাসের মূল্য ও কমিশন বৃদ্ধি, আগষ্টে শুনানি

আরেক দফা প্রাকৃতিক গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। সেইসঙ্গে বাড়ানো হচ্ছে গ্যাস বিতরণকারী কোম্পানিগুলোর কমিশন। এ লক্ষ্যে আগামী আগস্ট মাসের প্রথম সপ্তাহে গণশুনানীর আয়োজন করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। আগামী ৭ আগস্ট শুনানী শুরু হবে। বিইআরসি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলোর মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির শুনানী ৮ আগস্ট অনুষ্ঠিত হতে পারে। তবে চূড়ান্ত সময়সূচি নির্ধারণ হবে আজ।

জানা গেছে, নতুন বেতন স্কেল বাস্তবায়নসহ নানা কারণে গ্যাস বিতরণ পরিচলন ব্যয় বেড়ে গেছে এমন যুক্তি দেখিয়ে গ্যাসের মূল্য ও কমিশন বাড়ানোর প্রস্তাব দেয় কোম্পানিগুলো। এর পরিপ্রক্ষিতে বিইআরসি গণশুনানীর আয়োজন করেছে।

প্রতিদিন একটি করে কোম্পানির প্রস্তাবের ওপর শুনানি হবে। তবে সবগুলো কোম্পানির শুনানীতে অংশগ্রহণকারীর সংখ্যা একরকম নয়। কোম্পানিগুলোর মধ্যে তিতাস গ্যাসসহ কোনো কোনো কোম্পানির শুনানিতে অংশগ্রহণকারীর সংখ্যা অনেক বেশি হয়। এ বাস্তবতায় শুনানীর জন্য উপযোগী মিলনায়তন নির্ধারণ করে আজ সময়সূচি চূড়ান্ত করা হবে।

সর্বশেষ গত বছরের ১ সেপ্টেম্বর থেকে আবাসিকসহ কয়েকটি শ্রেণির গ্রাহকের গ্যাসের দাম বাড়ানো হয়। তখন দুই চুলার বিল ৪৫০ টাকা থেকে বাড়িয়ে ৬৫০ এবং এক চুলার বিল ৪০০ থেকে বাড়িয়ে ৬০০ টাকা করা হয়েছিল।

একই সময়ে কমানো হয় বিতরণ কোম্পানিগুলোর কমিশন। কিন্তু পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি তিতাস গ্যাসের কমিশন কমানোর সিদ্ধান্তে বাজারে তীব্র প্রতিক্রিয়া হয়। ব্যাপকভাবে কমে যায় শেয়ারের দাম। এতে হাজার হাজার বিনিয়োগকারী ক্ষতিগ্রস্ত হয়। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা না করে একতরফা তিতাসের কমিশন কমানোর সিদ্ধান্তের তীব্র সমালোচনা হয়। এর পরিপ্রেক্ষিতে বিইআরসির পক্ষ থেকে তিতাসকে কমিশনের বিষয়টি পর্যালোচনার প্রস্তাব দিতে অনানুষ্ঠানিক পরামর্শ দেওয়া হয়।

এদিকে গত নভেম্বর থেকে মার্চ মাসের মধ্যে গ্যাস খাতের কোম্পানিগুলো বিইআরসির কাছে সব শ্রেণির গ্রাহক পর্যায়ে দাম বাড়ানোর প্রস্তাব দেয়। বিভিন্ন শ্রেণির গ্রাহকের ক্ষেত্রে কোম্পানিগুলোর প্রস্তাব ভিন্ন ভিন্ন। আবাসিক গ্রাহকের ক্ষেত্রে দুই চুলার জন্য মাসিক বিল ১ হাজার ২০০ টাকা  নির্ধারণের প্রস্তাব রয়েছে।

এই বিভাগের আরো সংবাদ