পুঁজিবাজারেও বিনিয়োগ আছে জাকির নায়েকের!
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পুঁজিবাজারেও বিনিয়োগ আছে জাকির নায়েকের!

রিয়েল এস্টেট, ভিডিও এবং টেলিভিশন সফটওয়্যার প্রোডাকশন হাউজের ব্যবসার পাশাপাশি ভারতের পুজিবাজারে বিনিয়োগ করেছেন বিতর্কিত ইসলামি বক্তা জাকির নায়েক।

সম্প্রতি জাকির নায়েকের বিরুদ্ধে এই অভিযোগ তুলেছেন তারই এক সাবেক সহকর্মী। ভারতের মহারাষ্ট্র রাজ্যের গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে এ বিষয়ে সংবাদ প্রকাশ করেছে দেশটির প্রভাবশালী পত্রিকা দা হিন্দু।

স্ক্রিনশটটি দ্য হিন্দু থেকে নেওয়া।

স্ক্রিনশটটি দ্য হিন্দু থেকে নেওয়া।

রাজ্য গোয়েন্দা সংস্থার সিনিয়র কর্মকর্তারা জাকির নায়েকের ওই ঘনিষ্ঠ সহচরের অভিযোগ খতিয়ে দেখছে। জাকির নায়েকের সাবেক ওই সহকর্মী অভিযোগ করেন, বিভিন্ন জায়গায় ইসলামি লেকচার দিয়ে পাওয়া অর্থ দিয়ে জাকির নায়েক পুঁজিবাজারে ব্যবসায় নেমেছেন।

গোয়েন্দারা জানায়, ওই সহকর্মীর সাথে বর্তমানে জাকির নায়েকের সম্পর্ক ভেঙ্গে গেছে। অবশ্য পুঁজিবাজারে বিনিয়োগ কোনো অপরাধ নয় বলে জানিয়েছেন গোয়েন্দারা।

তবে জাকির নায়েকের অর্থের উৎস নিয়ে প্রশ্ন আছে গোয়েন্দাদের মধ্যে। বাংলাদেশে সন্ত্রাসী হামলায় অংশগ্রহণকারীদের উৎসাহদাতা হিসেবে অভিযুক্ত জাকির নায়েকের পিস টিভি এবং তার প্রতিষ্ঠান ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন (আইআরএফ) এর জন্য বিশ্বজুড়ে তার ভক্তদের কাছ থেকে দান, সদকা ও যাকাত সংগ্রহ করেন। পিস টিভিতে যাকাতের অর্থ দান করার জন্য নিয়মিত বিজ্ঞাপন প্রচার করেন জাকির নায়েক। ওই অর্থ দিয়ে চালান পিস টিভি এবং আইআরএফের কার্যক্রম। তবে প্রতিবছর কত টাকা আয় করেন এবং কোন কোন খাতে ব্যয় করেন তার কোনো প্রতিবেদন জনসম্মুখে প্রকাশিত হয়নি।

ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন (আইআরএফ) এর পাশাপাশি ২টি রিয়েল এস্টেট ফার্ম, একটি ভিডিও ও টেলিভিশন সফটওয়্যার প্রোডাকশন হাউজ গড়ে তুলেছেন বিতর্কিত ইসলামি চিন্তাবিদ, বক্তা ও লেখক জাকির নায়েক। ২০০৫ থেকে ২০০৮ সালের মধ্যে তিনি মুম্বাইয়ে এসব প্রতিষ্ঠান গড়ে তুলেছেন।

রিয়েল এস্টেট ফার্ম দুটি হলো- লংলাস্ট কনস্ট্রাকশন ও রাইট প্রোপার্টি সল্যুশন। গত ৭ বছরে আয় নিয়ে কোনো প্রতিবেদন প্রকাশ করেনি কোম্পানি দুটি।

ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত এক খবরে বলা হয়, বিদেশ থেকে ইসলামিক রিসার্চে আসা অর্থ এখন তদন্ত করছে ভারত। এর আগে এ সপ্তাহের শুরুতে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক সূত্র জানায়, জাকির নায়েকের ভিডিও প্রোডাকশন হাউজ হারমনি মিডিয়া ২০১২ সাল পর্যন্ত গত ৪ বছরে ১৫ কোটি রুপি পেয়েছে। এসব অর্থ ব্রিটেন, সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশ থেকে আসা।

অর্থসূচক/রাশিদ/শাহীন

এই বিভাগের আরো সংবাদ