বৃদ্ধাঙ্গুল মুখে রাখলে কমবে এলার্জি!
শনিবার, ৪ঠা জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বৃদ্ধাঙ্গুল মুখে রাখলে কমবে এলার্জি!

শিশুদের মুখে আঙ্গুল দিয়ে রাখাকে একটি বদ অভ্যাস হিসেবে চিহ্নিত করা হয়। অনেক মা-বাবা তাদের শিশু সন্তানের এই অভ্যাসের কারণে বিরক্ত হন। তাদের মতে, মুখে আঙ্গুল দিয়ে রাখলে শিশুর শরীরে জীবাণু প্রবেশ করতে পারে। তাই অনেকেই শিশুদের হাত মুঠোবন্দি করে রাখেন।

সম্প্রতি শিশুদের মুখে আঙ্গুল দিয়ে রাখাকে ভালো অভ্যাস বলে দাবি করেছেন একদল গবেষক। তাদের মতে, নিজের বৃদ্ধাঙ্গুল মুখে দিয়ে রাখলে কিংবা দাঁত দিয়ে নক কাটলে শিশুদের এলার্জিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে যায়।

গবেষণার ফলাফলে জানানো হয়েছে, যে সব শিশুর বৃদ্ধাঙ্গুল মুখে দেওয়া এবং দাঁত দিয়ে নক কাটার অভ্যাস আছে তারা এটোপিক সেনশেসন নামে পরিচিত এলার্জিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে না। সাধারণত ঘরের ময়লা, ঘাস, বিড়াল, কুকুর, ঘোড়া, বায়ুবাহিত এলার্জিকে এটোপিক সেনশেসন নামে অবিহিত করা হয়।

Thumb Finger at mouth

অধিকাংশ শিশু মুখে বৃদ্ধাঙ্গুল দিয়ে রাখতে সাচ্ছন্দ্যবোধ করে। এমনকি ঘুমের সময়ও তাদের মুখে আঙ্গুল রাখতে দেখা যায়।

ওই গবেষক দলের অন্যতম একজন সদস্য কানাডার ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষক ম্যালকম সিয়ার্স; নিউজিল্যান্ডের ডুনেডিন স্কুল অব মেডিসিনেও কাজ করেছেন তিনি। এই গবেষক বলেন, আমাদের গবেষণার ফলাফলে দেখা গেছে, মুখে বৃদ্ধাঙ্গুল দিয়ে রাখলে ময়লা বা জীবাণু তাড়াতাড়ি এক্সপোজার উন্নয়নশীল এলার্জি ঝুঁকি কমায়। এটি স্বাস্থ্যবিধি তত্ত্বের সঙ্গেও সামঞ্জস্যপূর্ণ।

গবেষণার ফলাফলে দেখানো হয়েছে, দাঁত দিয়ে নক কাটা ও বৃদ্ধাঙ্গুল মুখে দিয়ে রাখার মতো বাল্যকালের সাধারণ কিছু অভ্যাস শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থাপনায় প্রভাব বিস্তার করে। এতে এলার্জি প্রতিক্রিয়া উন্নয়নে ব্যাঘাত ঘটায়। ফলে এলার্জি আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে।

ম্যালকম সিয়ার্স বলেন, মুখে বৃদ্ধাঙ্গুল দেওয়া একটি ভালো অভ্যাস। সুতরাং এই অভ্যাস গড়ে তুলতে শিশুদের উৎসাহিত করার জন্য পরিবারের অভিভাবকদের পরামর্শ দিচ্ছি।

তিনি জানান, এই গবেষণায় নিউজিল্যান্ডের ৫ থেকে ১১ বছর বয়সের ১ হাজারে বেশি শিশুকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এদের মধ্যে ৩১ শতাংশ শিশুরা বেশিরভাগ সময় মুখে বৃদ্ধাঙ্গুল দিয়ে রাখে এবং বার বার দাঁত দিয়ে নক কাটে।

এর মধ্যে যে সব শিশুর একটি অভ্যাস রয়েছে, তাদের এলার্জি আক্রান্ত হওয়ার ঝুঁকি ৩১ শতাংশ কমে যায়। অন্যদিকে যে সব শিশুর এই দুটি অভ্যাস রয়েছে তাদের এলার্জি আক্রান্ত হওয়ার ঝুঁকি ৪০ শতাংশ পর্যন্ত কমে যায়।

অর্থাৎ শিশুদের মুখে বৃদ্ধাঙ্গুল দেওয়া এবং দাঁত দিয়ে নক কাটা নিয়ে মা-বাবাকে এখন থেকে আর দুশ্চিন্তায় থাকতে হবে না।

তবে এই দুই অভ্যাসের কারণে হাত-পায়ের অন্য কোনো রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে কি না- সে বিষয়ে এই গবেষণায় কিছু উল্লেখ করা হয়নি।

অর্থসূচক/তিন্নি/এমই/

এই বিভাগের আরো সংবাদ