'আইসিটি খাতে বিনিয়োগ সুফল অর্জনে পিছিয়েছে বাংলাদেশ'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘আইসিটি খাতে বিনিয়োগ সুফল অর্জনে পিছিয়েছে বাংলাদেশ’

তথ্য ও প্রযুক্তি (আইসিটি) খাতে বিনিয়োগের সুফল ঘরে তোলার দৌড়ে পিছিয়ে পড়েছে বাংলাদেশ। চলতি বছর ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের গ্লোবাল ইনফরমেশন টেকনোলজি রিপোর্ট অনুযায়ী আইসিটি খাতে বিনিয়োগের মাধ্যমে অর্থনৈতিক সাফল্য পাওয়ার তালিকায় ১৩৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১২তম।

গতবছর একটু ভালো অবস্থানে ছিলো বাংলাদেশ। ২০১৫ সালে ১৪৩ টি দেশের তালিকায় বাংলাদেশ ছিলো ১০৯ তম অবস্থানে। ২০১৬ সালে ৩ ধাপ পিছিয়েছে বাংলাদেশ।gef i

রিপোর্টে প্রকাশিত নেটওয়ার্ক রেডিনেস ইনডেক্সে পাওয়া তথ্যে দেখা যায়, বিভিন্ন সূচকে নিম্ন-মধ্য আয়ের দেশগুলোর গড় অবস্থানেরও নিচে নেমে গেছে বাংলাদেশ। প্রধান ১০টি সূচকের মধ্যে উন্নতি হয়েছে মাত্র ২টিতে এবং অবনতি হয়েছে ৮টি সূচকে।

উন্নতি হওয়া দুটি সূচক হচ্ছে- অনলাইনে সরকারি সেবাপ্রদান এবং মোবাইল ফোন ও ব্রডব্যান্ড ইন্টারনেটের ক্রমবর্ধমান ব্যবহারকারীর কারণে সৃষ্ট অর্থনৈতিক সম্ভাবনা। অন্যদিকে রাজনৈতিক পরিবেশ, ব্যবসার পরিবেশ, অবকাঠামো, দক্ষতা, ব্যক্তিগত ব্যবহার, ব্যবসায় আইসিটির ব্যবহার, সরকারি কাজে ব্যবহার, আইসিটির অর্থনৈতিক প্রভাব এবং সামাজিক প্রভাবের ক্ষেত্রে গড় সূচক অবস্থানের চেয়ে খারাপ করেছে বাংলাদেশ।

আইসিটি খাতে বিনিয়োগের মাধ্যমে অর্থনীতিতে প্রভাব ফেলতে সক্ষম হওয়ার তালিকায় ১৩৯টি দেশের মধ্যে শীর্ষে আছে ফিনল্যান্ড। এর পরেই আছে সুইজারল্যান্ড, সুইডেন, ইসরায়েল, সিঙ্গাপুর, নেদারল্যান্ডস এবং যুক্তরাষ্ট্র। এসব দেশ আইসিটি বিনিয়োগের মাধ্যমে অর্থনীতিতে প্রভাব ফেলার ক্ষেত্রে অন্যান্য উন্নত দেশের তুলনায় ৩৩ শতাংশ এবং উন্নয়নশীল দেশের তুলনায় ১০০ শতাংশ এগিয়ে।

রিপোর্ট অনুযায়ী, তালিকার শীর্ষে থাকা এই ৭টি দেশ আগ্রহ নিয়ে সবার আগে আইসিটি ব্যবহারের দিক দিয়ে অগ্রগামী। দেশগুলো সহায়ক নীতি, মানসম্মত অবকাঠামো এবং দক্ষতার সাথে আইসিটির জন্য সহায়ক পরিবেশ নিশ্চিত করে ব্যাপক সাফল্য পেয়েছে।

ভিডিওতে প্রতিবেদনের তথ্য

অর্থসূচক/রাশিদ

এই বিভাগের আরো সংবাদ