'বিশ্ব প্রবৃদ্ধির নেতৃত্ব দেবে বাংলাদেশ'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘বিশ্ব প্রবৃদ্ধির নেতৃত্ব দেবে বাংলাদেশ’

বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধির নতুন চালিকাশক্তি এখন বাংলাদেশ। মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষণা প্রতিষ্ঠান ফিচ গ্রুপের বিএমআই রিপোর্টে বাংলাদেশসহ ১০টি দেশের নাম উঠে এসেছে। গতমাসে প্রকাশিত ওই প্রতিবেদন থেকে জানা যায়, আগামী ১০ বছরের জন্য বাংলাদেশসহ ১০টি দেশের বাজার বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধিতে নেতৃত্ব দেবে।Shapla_Chatwar.A.M.R

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের রপ্তানিমুখী শিল্পখাত আর কয়েক বছরের মধ্যেই বিশ্বের অন্যতম উৎপাদন অঞ্চলে পরিণত হবে। ইতোমধ্যেই বাংলাদেশের জিডিপিতে শিল্পখাতের অবদান এক-চতুর্থাংশের বেশি।

বিএমআই প্রতিবেদন বলছে, বাংলাদেশের অর্থনীতি প্রশংসনীয় প্রবৃদ্ধির দিকে এগিয়ে নিচ্ছে তৈরি পোশাক এবং অবকাঠামো নির্মাণখাত।

বাংলাদেশের সঙ্গে এই তালিকায় থাকা অন্য দেশগুলো হচ্ছে-ফিলিপাইনস, ইন্দোনেশিয়া, মিয়ানমার, ভিয়েতনাম, মিশর, কেনিয়া, ইথিওপিয়া, নাইজেরিয়া এবং পাকিস্তান।

২০২৫ সালের মধ্যে এই দেশগুলো বিশ্বের জিডিপিতে প্রায় ৪ হাজার ৩০০ কোটি মার্কিন ডলার যোগ করবে বলে রিপোর্ট থেকে জানা গেছে। একই সাথে ওইসব দেশে বিনিয়োগকারীদের জন্য উল্লেখযোগ্য সুযোগের সৃষ্টি হবে। বিশেষভাবে উৎপাদন এবং নির্মাণখাত অর্থনীতিকে এগিয়ে নেবে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী বাংলাদেশ, পাকিস্তান এবং মিয়ানমার মূলত রপ্তানি পণ্য উৎপাদনের মাধ্যমে উচ্চ প্রবৃদ্ধি অর্জনে সক্ষম হবে।

তবে ১০টি দেশেই অবকাঠামো নির্মাণখাত প্রবৃদ্ধিতে ভালো অবদান রাখবে। এর ফলে ওইসব দেশের শহুরে জনগোষ্ঠীর জন্য বাড়তি সুযোগ-সুবিধার সৃষ্টি হবে।

অন্যদিকে তেল, গ্যাস ও জ্বালানি উত্তোলন শিল্প প্রবৃদ্ধিতে তেমন কোনো অবদান রাখতে পারবে না। যদিও এই শিল্পের মাধ্যমে ১৫ বছর আগে দেশগুলোতে ভালো প্রবৃদ্ধির দেখা মিলত।

বিএমআই রিপোর্ট বলছে, দেশগুলোর বড় বড় স্থানীয় বাজার ভোগ্যপণ্য শিল্পের জন্য ভালো সুযোগ বয়ে আনবে। তাছাড়া বেশি জনসংখ্যার দেশগুলো অবকাঠামো এবং নির্মাণখাতে এগিয়ে যাবে। কারণ সেসব দেশে নগরায়নের হার দিন দিন বাড়ছে।

এতে আরও বলা হয়, ভালো প্রবৃদ্ধির পেছনে কাজ করবে শক্তিশালী প্রাতিষ্ঠানিক উদ্যোগ, উপযুক্ত ও যথাযথ নীতি প্রণয়ন এবং সম্পদের উপর অধিকারের সুরক্ষার ব্যবস্থা। যেসব দেশ ভালো প্রবৃদ্ধি অর্জন করেছে তারা লাভজনক বিনিয়োগ সুবিধা দিতেও সক্ষম হবে।

রাশিদ/টি

এই বিভাগের আরো সংবাদ