১ বছরে বিদেশে কর্মসংস্থান হয়েছে ৬ লাখ ৮৮ হাজার কর্মীর
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

১ বছরে বিদেশে কর্মসংস্থান হয়েছে ৬ লাখ ৮৮ হাজার কর্মীর

গত এক বছরে বিশ্বের বিভিন্ন দেশে মোট ৬ লাখ ৮৮ হাজার ৯৫৪ জন কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

আজ বৃহস্পতিবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে বিগত এক বছরের অর্জন ও আগামী এক বছরের কর্মপরিকল্পনা বিষয়ক এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।nurul

মন্ত্রী জানান, মোট ৬ লাখ ৮৮ হাজার ৯৫৪ জন কর্মীর মধ্যে চলতি ২০১৬ সালের প্রথম ৬ মাসেই ৩ লাখ ৭৭ হাজার ৩১২ জন কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে।

সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, মহিলা গৃহকর্মীদের দক্ষতা উন্নয়নে বাধ্যতামূলক প্রশিক্ষণের মেয়াদ ২১ দিনের পরিবর্তে ৩০ দিন করা হয়েছে। অধিকহারে দক্ষ জনশক্তি রপ্তানির লক্ষে উপজেলা পর্যায়ে ৪৩৯ টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত গৃহিত হয়েছে।

আগামী এক বছরের পরিকল্পনা উল্লেখ করে মন্ত্রী বলেন, দক্ষ, আধা-দক্ষ, স্বল্প দক্ষ ও অদক্ষ কর্মীসহ মোট ৮ লাখ কর্মী বিদেশ প্রেরণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। যার মধ্যে নারী কর্মীর সংখ্যা ১ লাখ ২০ হাজারে উন্নীত করা হবে।

সংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম শামছুন নাহারসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থসূচক/মেহেদী

এই বিভাগের আরো সংবাদ