পাকিস্তানে উৎপাদনের ৪ গুণ বেশি গাড়ি রপ্তানি করে ভারত
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পাকিস্তানে উৎপাদনের ৪ গুণ বেশি গাড়ি রপ্তানি করে ভারত

ভারত-পাকিস্তানের মধ্যে দিন দিন অর্থনৈতিক বৈষম্য বেড়েই চলেছে। সাম্প্রতিক সময়ে অর্থনৈতিকভাবে ভারত দ্রুত গতিতে এগিয়ে গেলেও পিছিয়ে পড়ছে পাকিস্তান। গত কয়েক বছরে চির প্রতিদ্বন্দ্বি দেশ দুটির বিভিন্ন আর্থিক খাতের ব্যবসায়িক বিশ্লেষণে এই চিত্র স্পষ্টভাবে ফুটে উঠেছে। এ থেকে বাদ যায়নি গাড়ি খাতও।

২০১৪-১৫ অর্থবছরে ভারত মোট ৫ লাখ ৭৪ হাজার গাড়ি রপ্তানি করেছে। যা পাকিস্তানের মোট উৎপাদন ও বিক্রির চেয়ে ৪ গুণেরও বেশি। ছবি সংগৃহীত

২০১৪-১৫ অর্থবছরে ভারত মোট ৫ লাখ ৭৪ হাজার গাড়ি রপ্তানি করেছে। যা পাকিস্তানের মোট উৎপাদন ও বিক্রির চেয়ে ৪ গুণেরও বেশি। ছবি সংগৃহীত

সম্প্রতি দেশের গাড়ি ব্যবসা নিয়ে তথ্য প্রকাশ করেছে পাকিস্তানের গাড়ি উৎপাদনকারীদের সংস্থা পিএএমএ। এর তথ্যের ক্লু ধরেই আজ বুধবার প্রতিবেদন ছেপেছে ভারতের শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডয়া।

প্রতিবেদনে বলা হয়,  ২০১৪-১৫ অর্থবছরে ভারত মোট ৫ লাখ ৭৪ হাজার গাড়ি রপ্তানি করেছে। যা পাকিস্তানের মোট উৎপাদন ও বিক্রির চেয়ে ৪ গুণেরও বেশি। শুধু রপ্তানি নয়, দেশের বাজারে গাড়ি বিক্রিতেও চির বৈরি দেশ পাকিস্তান থেকে যোজন যোজন এগিয়ে গেছে ভারত।

আলোচ্য সময়ে দেশের বাজারে মোট ২৩ লাখ ৫৬ হাজার গাড়ি বিক্রি করেছে ভারত। সেখানে নিজেদের বাজারে ১ লাখ ৫২ হাজার গাড়ি বিক্রি করেছে চিরপ্রতিদ্বন্দ্বি পাকিস্তান।

বছর ১৫ আগেই গাড়ি আমদানি ও রপ্তানিতে বিশ্বে উল্ল্যেখযোগ্য স্থানে ছিল পাকিস্তান। গাড়ি ব্যবসার এমন হালহকিকত দেখে উদ্বিগ্ন দেশটির এই পণ্যটি উৎপাদনকারীরা।

নাম প্রকাশে অনিচ্ছুক পাকিস্তানের গাড়ি উৎপাদনকারীদের সংস্থা পিএএমএ-এর এক সদস্য বলেন, সদ্য প্রকাশিত তথ্য আমাদের ব্যথিত করেছে। আমরা দিন দিন গাড়ি ব্যবসায় পিছিয়ে যাচ্ছি। এটি আমাদের জন্য বেশ হতাশাজনক। আর এখন তো ভারতের সঙ্গে আমাদের তুলনায় চলে না।

এক সময় মধ্য ও দক্ষিণ এশিয়ায় পাকিস্তানের গাড়ি বাজার ভালো থাকলেও সেই জায়গাগুলোতেও এখন ব্যবসায় ভাটা পড়েছে। এছাড়া দেশের গাড়ির মান ভালো না হওয়ায় অধিকাংশ পাকিস্তানিই এখন জাপানি গাড়ি ক্রয়ের দিকে ঝুঁকছেন।

এদিকে, এসব বাজার একরকম দখল করে নিয়েছে ভারত। বর্তমানে আন্তর্জাতিক বাজারে দেশটির গাড়ির কদর বাড়ছে। ইতোমধ্যে আন্তর্জাতিক পর্যায়ে বেশ সুনাম কুড়িয়েছে বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশটির অসংখ্য গাড়ি। এর মধ্যে রয়েছে টাটা, মাহিন্দ্রা, অশোক লিল্যান্ড, হিরো ইত্যাদি।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ