এডিপি বাস্তবায়ন হয়েছে ৯২ শতাংশ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

এডিপি বাস্তবায়ন হয়েছে ৯২ শতাংশ

সদ্য সমাপ্ত ২০১৫-১৬ অর্থবছরে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (আরএডিপি) ৯২ দশমিক ৪৯  শতাংশ বাস্তবায়িত হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

প্রসঙ্গত, ৯৩ হাজার ৮৯৫ কোটি টাকার আরএডিপি বাস্তবায়নের টার্গেট নির্ধারণ করেছে সরকার। এর মধ্যে ১২ মাসে ব্যয় হয়েছে ৮৬ হাজার  ৮৪৩ কোটি টাকা।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভাশেষে আরএডিপির বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন প্রকাশ করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এ সময় তিনি বাস্তাবয়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সর্বশেষ হালনাগাদ প্রতিবদেন তুলেন ধরেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, চলতি অর্থবছরে ১২ মাসে ৯২ দশমিক ৪৯ শতাংশ আরএডিপি বাস্তবায়ন হয়েছে। গত ২০১৪-১৫ অর্থবছর বাস্তবায়িত হয়েছিল ৯১ শতাংশ, ২০১৩-২০১৪ অর্থবছরে ৯৩ শতাংশ এবং ২০১২-২০১৩ অর্থবছরে বাস্তবায়িত হয়েছিল ৯১ শতাংশ।

আইএমইডির তথ্য অনুযায়ী, আরএডিপি বাস্তবায়নে তিনটি মন্ত্রণালয় বরাদ্দের চেয়ে বেশি অর্থ ব্যয় করেছে। এর মধ্যে গৃহায়ন ও গণপূর্ত ১২১ শতাংশ, তথ্য ও যোগাযোগ প্রযু্ক্তি মোট বরাদ্দের ১২০শতাংশ এবং বিদ্যুৎ বিভাগ ১০১ শতাংশ অর্থ ব্যয় করেছে ।

এছাড়া সড়ক পরিবহন, তথ্য মন্ত্রণালয়, সরাষ্ট মন্ত্রণালয়, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণাল ও কৃষি মন্ত্রণালয় মোট বরাদ্দের ৯৯ শতাংশ  অর্থব্যয় করতে পেরেছে।

অন্যদিকে বাস্তবায়নে পিছিয়ে থাকা মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে সবচেয়ে পিছিয়ে আছে দূর্নীতি দমন কমিশন শূণ্য শতাংশ, অভ্যন্তরীন সম্পদ বিভাগ ২৩ শতাংশ, নির্বাচন কমিশন ৩৩ শতাংশ এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ৪২ শতাংশ অর্থ ব্যয় করেছে।

এমই/টি

এই বিভাগের আরো সংবাদ