'নর্থ সাউথ ইউনিভার্সিটির বিষয়ে সরকার সচেতন'
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘নর্থ সাউথ ইউনিভার্সিটির বিষয়ে সরকার সচেতন’

নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থীদের বিষয়ে সরকার ‘সচেতন; রয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে এর আগেও এ ধরনের অভিযোগ ছিল। এই ইউনিভার্সিটি নিয়ে আমরা সচেতন আছি, আমরা আগেও তাদের সঙ্গে কয়েকবার বৈঠক করেছি।

আজ মঙ্গলবার সচিবালয়ে ইউজিসি চেয়ারম্যানের সঙ্গে এক বৈঠকের শুরুতে এসব কথা বলেন তিনি। মন্ত্রী বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে যাদের খুঁজে পাওয়া যাচ্ছে না, তাদের জঙ্গি কর্মকাণ্ডে সংশ্লিষ্ট হতে দেখা যাচ্ছে। যারা ‘আর্থিকভাবে স্বচ্ছল পরিবারের, মেধাবী, অনেক বেশি স্মার্ট ও সম্ভ্রান্ত’- তাদের মধ্যে এ প্রবণতা বেশি দেখা যাচ্ছে।

তিনি আরও বলেন, এর আগেও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ব্যাপারে অনেক ক্ষেত্রে ‘কড়াকড়ি ব্যবস্থা’ নিতে হয়েছে। ওই বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের কমিটিও কিছুদিন স্থগিত রাখা হয়েছিল।

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে কী পদক্ষেপ নেওয়া উচিত- তা আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষা প্রতিষ্ঠানে টানা ১০ দিন অনুপস্থিত থাকা নিয়ে মন্ত্রণালয়ের নির্দেশনার বিষয়ে নুরুল ইসলাম নাহিদ বলেন, এক সেমিস্টার অনুপস্থিত থাকলে ছাত্রত্ব বাতিলের সিদ্ধান্ত নিয়ে মূল বিষয়কে ‘পাশ কাটিয়ে গেছে’ নর্থ সাউথ। জঙ্গিবাদে শিক্ষার্থীদের জড়িয়ে পড়া) অ্যাড্রেস করার জন্য এটা যথেষ্ট নয়।

শিক্ষার্থীরা কাদের মাধ্যমে জঙ্গিবাদে জড়িয়ে যাচ্ছে- তা খুঁজতে নজরদারির আহ্বান জানিয়ে তিনি বলেন, সবচেয়ে বড় দায়িত্ব নিতে হবে পরিবারের সদস্যদের, সামাজিকভাবেও সচেতনতা গড়ে তুলতে হবে।

অর্থসূচক/বিএন/এমই/

এই বিভাগের আরো সংবাদ