এজিএমে এবি ব্যাংকের রাইট অনুমোদন
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

এজিএমে এবি ব্যাংকের রাইট অনুমোদন

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি এবি ব্যাংক লিমিটেডের ৫টি শেয়ারের বিপরীতে ৪টি রাইট শেয়ার ছাড়ার প্রস্তাব অনুমোদন করেছে বিনিয়োগকারীরা।

মঙ্গলবার রাজধানীর সেনামালঞ্চ কনফারেন্স সেন্টারে কোম্পানির ৩৪তম বার্ষিক সাধারণ সভায় বিনিয়োগকারীরা এই রাইটের প্রস্তাব অনুমোদন করে।IMG_0076

এর আগে ১০ টাকা ফেসভ্যালুর সঙ্গে ২.৫০ টাকা প্রিমিয়ামসহ সাড়ে ১২ টাকায় রাইট ছাড়ার ঘোষণা দিয়েছিল এবি ব্যাংক। এর জন্য সকালে কোম্পানির বিশেষ সাধারণ সভা (ইজিএম) অনুষ্ঠিত হয়। সভায় অনুমোদিত মূলধন ৬০০ কোটি টাকা থেকে বাড়িয়ে ১৫০০ কোটি টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এখন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) আবেদন করবে কোম্পানিটি। অনুমোদন পাওয়ার পর শেয়ারহোল্ডারদের থেকে টাকা সংগ্রহ করবে ব্যাংকটি।

পরে এজিএমে বক্তব্য রাখেন কোম্পানির চেয়ারম্যান এম ওহিদুল হক। তিনি ব্যাংকের ব্যবসা সম্পর্কে বিনিয়োগকারীদের অবহিত করেন।

তিনি বলেন, ব্যবসায় অনিশ্চয়তা, সুদের হারের ক্রমকমতি ও বড় ঋণ বিতরণের ক্ষেত্রে সীমাবদ্ধতাই আগামীতে এবি ব্যাংকের বড় চ্যালেঞ্জ হবে।  তবে যোগ্য ম্যানেজমেন্ট আর শেয়ারহোল্ডারদের সমর্থন পরিস্থিতি মোকাবেলায় সহায়ক হবে। সবাই একত্রে কাজ করলে সন্তোষজনক প্রবৃদ্ধি আসবে বলে মনে করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন ব্যাংকের ভাইস চেয়ারম্যান সেলিম আহমেদ, ব্যাংকের পরিচালকবৃন্দ, ব্যবস্থাপনা পরিচালক শামীম আহমেদ চৌধুরী, কোম্পানি সচিব মহাদেব সরকার সুমনসহ উর্ধ্বতন কর্মকর্তারা।

উল্লেখ, ২০১৫ সালে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ১২ পয়সা। যা এর আগের বছরের তুলনায় বেড়েছে দশমিক ৮২ শতাংশ। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩৮ টাকা ০২ পয়সা। যা এর আগের বছরের তুলনায় ১৮ দশমিক ১ শতাংশ বেশি।  কোম্পানিটির মোট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৮ হাজার ৫০১ কোটি টাকা। যা এর আগের বছরের তুলনায় ১৫ দশমিক ৭০ শতাংশ বেশি।

অর্থসূচক/ মাহমুদ

এই বিভাগের আরো সংবাদ