১৭ জুলাই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বসবে সরকার
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

১৭ জুলাই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বসবে সরকার

সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও মালিকদের সঙ্গে বৈঠক করবে সরকার। পুলিশের মহাপরিদর্শক এ.কে.এম. শহীদুল হকের আয়োজনে আগামী ১৭ জুলাই সকাল সাড়ে ১০টায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হবে।

আজ সোমবার বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা শিক্ষা মন্ত্রণালয়ে গিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সঙ্গে বৈঠক করে সভার তারিখ ও সময় চূড়ান্ত করেন।

Gulshan2বৈঠকে উপস্থিত একজন জানান, বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জঙ্গি কার্যক্রমে জড়িয়ে যাওয়ার বিষয়ে আলোচনা হয়েছে। কীভাবে এসব বন্ধ করা যায়- তা নিয়েও আলোচনা হয়েছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, বিভিন্ন হামলায় শিক্ষার্থীদের ব্যবহার করা হচ্ছে। এ ধরনের কর্মকাণ্ড বন্ধে কী করা যায়- আলাপ-আলোচনার মাধ্যমে সেই সিদ্ধান্ত নেওয়া হবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আগামী ১৭ জুলাইয়ের সভায় এ বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।

গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁ এবং শোলাকিয়া ঈদগাহ মাঠের কাছে সন্ত্রাসী হামলার ঘটনায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী সরাসরি জড়িত ছিলেন। এদের মধ্যে হলি আর্টিজানে হামলাকারী নিবরাস ইসলাম সাবেক এবং শোলাকিয়ায় হামলাকারী আবির রহমান বিশ্ববিদ্যালয়টির বর্তমান শিক্ষার্থী। তারা দুজনই হামলার পর ঘটনাস্থলে নিহত হয়। আবির কয়েক মাস ধরেই নিখোঁজ ছিল।

এর আগেও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে কয়েকজন শিক্ষার্থীর বিরুদ্ধে জঙ্গি সম্পৃক্ততার অভিযোগ পাওয়া গিয়েছিল। কিন্তু সম্প্রতি জঙ্গি হামলার দুটি ঘটনায় এই বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী জড়িত থাকায় নতুন করে আলোচনা হচ্ছে।

এমন প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী অননুমোদিতভাবে শিক্ষা কার্যক্রমে এক সেমিস্টার অনুপস্থিত থাকলে তার ছাত্রত্ব বাতিল করা হবে বলে সিদ্ধান্ত নিতে যাচ্ছে নর্থ সাউথ বিশ্বদ্যালয়।

এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, এটা কোনো জঙ্গিবাদবিরোধী সিদ্ধান্ত হতে পারে না। এটা একাডেমিক সিদ্ধান্ত হতে পারে। জঙ্গিবাদ দমনে তাদের আরও উদ্যোগী হতে হবে। সরকারের সিদ্ধান্ত মানতে হবে।

অর্থসূচক/পিএ/এমই/

এই বিভাগের আরো সংবাদ