এই ঈদে সৌদিতে ব্যয় হয়েছে সোয়া ৪ লাখ কোটি টাকা
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

এই ঈদে সৌদিতে ব্যয় হয়েছে সোয়া ৪ লাখ কোটি টাকা

সদ্য উদযাপিত ঈদুল ফিতরে সৌদি আরবে ব্যয় হয়েছে প্রায় চার লাখ ১৮ হাজার কোটি টাকা। চলতি বছরের ঈদের এই ব্যয় আগের বছরের তুলনায় প্রায় ২০০ শতাংশ বেশি।

দেশটির অর্থনীতি বিশেষজ্ঞদের বরাত দিয়ে সৌদি গেজেটের এক খবরে বলা হয়েছে, এই বছর ঈদে সৌদি আরবের নাগরিকরা ভ্রমণ, বিনোদন, কেনাকাটা ও খাবারের পেছনে প্রায় ২০,০০০ কোটি সৌদি রিয়েল বা ৪ লাখ ১৭ হাজার ৮০০ কোটি টাকা খরচ করেছে।saudi

খবরে বলা হয়েছে সাস্প্রতিক বছরগুলোতে অতিরিক্ত ব্যয় না করে সঞ্চয়ে আগ্রহী করতে ব্যাপক প্রচারণার পরেও দেশটিতে দিন দিন অপ্রয়োজনীয় খরচ বাড়ছেই।

এ বিষয়ে আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক হাবিবুল্লাহ তুর্কিস্তানী বলেন, এবারের ঈদের ব্যয় দেখে মনে হয় সৌদি আরবের মানুষের ব্যয় করার সামর্থ দ্বিগুণ হয়েছে।

তবে এজন্য তিনি দেশটির বিভিন্ন শপিংমল ও মার্কেটের বিক্রেতাদের দক্ষতাকেও একটি কারণ হিসেবে উল্লেখ করেছেন।

আল বিলাদ ব্যাংকের পরিচালনা পর্ষদের এক সদস্য ইব্রাহীম আল সুবেইও মনে করেন, সুপার শপ ও শপিংমলগুলো সৌদি আরবের ক্রেতাদের বেশি আকৃষ্ট করতে পারছে। তাই সৌদি আরবের লোকদের ক্রয় করার ক্ষমতার তুলনায় তাদের মধ্যে কৃত্রিম চাহিদা বাড়ছে।

তবে সুপার শপ ও শপিংমলগুলোর জৌলুসময় আহ্বানে আকৃষ্ট হয়ে অতিরিক্ত অর্থ খরচ করা বুদ্ধিমানের কাজ না বলে মন্তব্য করেছেন ওই ব্যাংকার।

টি

এই বিভাগের আরো সংবাদ