ভুড়ি কমাতে কর বসালো সরকার
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভুড়ি কমাতে কর বসালো সরকার

ভুড়ি কমানোর জন্য কত জন কত কিছুই না করে থাকেন। অনেক চান ব্যায়াম করে ভুড়ি কমাবেন। এতে কয়জনইবা কমাতে পারেন। ব্যায়ামের জায়গায় ব্যায়াম থাকে; ভুড়ির জায়গায় ভুড়ি। তবে এবার কোমর বেঁধে নেমেছেন ভারতের কেরালা সরকার। ভুড়ি কমাতে নয় ফ্যাটি পণ্যের ওপর চাপিয়েছেন কর।

রাজ্য সরকার বাজেটে ব্র্যান্ডেড রেস্তোরাঁর বার্গার, পাস্তা, পিৎজার মতো মেদ বাড়ানোর খাবারে (জাঙ্ক ফুড) ১৪.৫% কর আরোপ করেছেন।

junk food

আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। খবরে বলা হয়, এর ফলে সরকারের কোষাগারে প্রায় ১০ কোটি টাকা বাড়তি রাজস্ব আসবে। তাতে একটু হলেও ঘুরে দাঁড়াবে অর্থনীতি।

শুধু এই উপমহাদেশ নয়, অতিরিক্ত স্বাস্থ্য নিয়ে চিন্তা এখন সারা দুনিয়ায়। যান্ত্রিক জীবনের আয়েশে শারীরিক পরিশ্রম কমে গেছে। বদলে গেছে এই শতাব্দীর মানুষের খাদ্যাভাসও।  মায়ের হাতের লোভনীয় খাবার ছেড়ে মানুষের একটা বড় অংশ গেছে বার্গার, পিৎজা, পাস্তার মতো জাঙ্কফুডের দিকে। তাই সে দিক থেকে কেরেলার এই পদক্ষেপ যুক্তিযুক্ত বলে মনে করছেন অনেকে।

এই ফ্যাট ট্যাক্স আরোপ ভারতের জন্য নতুন কিছু নয়। এর আগে জানুয়ারিতে সিংড়া, খাস্তা কচুরি, নোনতা বাদাম ও মিষ্টিতে ১৩ দশমিক ৫ শতাংশ কর আরোপ করেছিল বিহার।

আর ২০১১ সালে বেশি চর্বিযুক্ত মাখন, দুধ, চিজ, পিৎজা, মাংস ইত্যাদিতে ‘ফ্যাট ট্যাক্স’ আরোপ করে ডেনমার্ক। তবে ২০১২ সালে সেই কর তুলে নেয় তারা। সরকারের যুক্তি ছিল, কর চাপিয়েও দেশের মানুষের খাদ্যাভ্যাস না বদলায়ে ওই শিল্পের কর্মীদের ওপর প্রভাব পড়েছে।

অর্থসূচক/ মাহমুদ

এই বিভাগের আরো সংবাদ