ইউরোর মাঠেও ইতালির শোক
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ইউরোর মাঠেও ইতালির শোক

ঢাকার গুলশানের স্প্যানিশ রেস্তোরাঁ হলি আর্টিজান রেস্তোরাঁয় বন্দুকধারীদের হামলায় ও জিম্মি সংকটে ইতালির ৯ জন নাগরিক নিহত হয়। এতে দেশটিতে শোকের ছায়া নেমে আসে।

গুলশানে জিম্মি সংকটে নিহতদের স্মরণে ইউরো কাপ ফুটবল আসরের গতকাল শনিবারের ম্যাচে কালো ব্যান্ড লাগিয়ে খেলতে নামেন ইতালির খেলোয়াড়রা। কোয়ার্টার ফাইনালে জার্মানি ও ইতালির খেলা শুরুর আগে ঢাকায় নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

বাংলাদেশ সময় গতকাল শনিবার দিবাগত রাত ১টায় শুরু হওয়া ওই ম্যাচে জার্মানির কাছে পরাজিত হয়ে ইউরো কাপ থেকে বিদায় নেয় ইতালি। ১-১ গোলে সমতা নিয়ে ওই ম্যাচের নির্ধারিত ৯০ মিনিট শেষ হয়। এরপর অতিরিক্ত ৩০ মিনিটেও ম্যাচের মিমাংসা না হওয়ায় ভাগ্য পরীক্ষায় নামে উভয় দল। শেষ পর্যন্ত ট্রাইবেকারে ৬-৫ গোলে জয় নিয়ে সেমি ফাইনাল নিশ্চিত করে জার্মানি।

Italy Football2

ইউরোর কোয়ার্টার ফাইনালে জার্মানির বিপক্ষে ম্যাচ শুরুর আগে ইতালির গোলরক্ষক ও অধিনায়ক বুফন এবং তার সতীর্থরা।

যুক্তরাজ্য ভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইল অনলাইনের এক প্রতিবেদনে জানানো হয়েছে, বাংলাদেশের রাজধানী ঢাকার গুলশানের কূটনৈতিক এলাকার হলি আর্টিজান রেস্তোরাঁয় জিম্মি অবস্থায় খুন হওয়া নাগরিকদের স্মরণে ডান হাতে কালো ব্যান্ড লাগিয়ে জার্মানির বিপক্ষে মাঠে নামে ইতালির খেলোয়াড়রা।

অন্যদিকে রাষ্ট্রীয় শোক পালন করছে ইতালি। এ উপলক্ষে ইতালির রাজধানী রোমসহ দেশটির সব প্রধান শহরে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। গত শনিবার রাতে নিহতদের স্মরণে রোমের ক্যাম্পিডোগলিও প্রাসাদকে ইতালির পতাকার রঙে রাঙানো হয়।

ইতালির পররাষ্ট্রমন্ত্রী পাওলো জেন্টিলোনির বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, বাংলাদেশে ওই হামলায় ৯ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। তাদের নাম-পরিচয় এখনও জানা যায়নি। ইতালির একজন নাগরিক এখনও নিখোঁজ রয়েছেন, রেস্তোরাঁ থেকে উদ্ধার করা মরদেহের মধ্যে তাকে পাওয়া যায়নি।

Soccer Euro 2016 Germany Italy

ইউরোর কোয়ার্টার ফাইনালে গতকাল শনিবার রাতের ম্যাচ শুরুর আগে এক মিনিট নীরবতা পালন করে ইতালি ও জার্মানির খেলোয়াড়রা।

নিখোঁজ ব্যক্তি ঢাকার কোনো হাসপাতাল চিকিৎসাধীন রয়েছেন কি না- সে বিষযে খোঁজ নেওয়া হচ্ছে বলে জানান তিনি।

অন্যদিকে গুলশানের রেস্তোরাঁয় হামলার ঘটনায় জাপানের ৭ জন নাগরিকের হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানিয়েছে দেশটির সরকার। ইতোমধ্যে এই হামলাকে ঘৃণ্যতম বলে আখ্যায়িত করে বিবৃতি দিয়েছেন জাপানের মন্ত্রিপরিষদের সচিব ইয়োশিহিডে সুগা।

প্রসঙ্গত, রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলায় নিহতদের স্মরণে দুই দিনের রাষ্ট্রীয় শোক পালন শুরু হয়েছে। গতকাল শনিবার সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে দুই দিনের এই রাষ্ট্রীয় শোক ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) জানায়, আজ রোববার (৩ জুলাই) ও আগামীকাল সোমবার (৪ জুলাই) এই রাষ্ট্রীয় শোক পালিত হবে। এসময় জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। জনগণ কালো ব্যাজ ধারণ করবেন। এছাড়া মসজিদে মোনাজাত করা হবে। মন্দির, গির্জা ও অন্যান্য উপাসনালয়ে প্রার্থনা করা হবে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ