ArthoSuchak
সোমবার, ৩০শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

২০২৪ অলিম্পিকে থাকছে ক্রিকেট!

বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর অলিম্পিক। এতে সব ধরনের খেলা জায়গা পেলেও এখন পর্যন্ত ক্রিকেটের ঠাঁই হয়নি। এ নিয়ে ক্রিকেটপ্রেমিদের আফসোসেরও শেষ নেই। তবে তাদের আফসোসের দিন বোধ হয় শেষ হতে চলেছে। ২০২৪ সালে রোম অলিম্পিক আয়োজনের সুযোগ পেলে তাতে ক্রিকেট ইভেন্ট রাখার আশ্বাস দিয়েছেন ইতালিয়ান ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট সিমোন গ্যাম্বিনো।

অলিম্পিকে ক্রিকেট হবে টি-২০ ফরম্যাটের। ছবি: ইএসপিএন ক্রিকইনফো

অলিম্পিকে ক্রিকেট হবে টি-২০ ফরম্যাটের। ছবি: ইএসপিএন ক্রিকইনফো

ওই বছর অলিম্পিক আয়োজনের জন্য লড়াই চালিয়ে যাচ্ছে প্যারিস, লস অ্যাঞ্জেলেস, বুদাপেস্ট ও রোম। অলিম্পিকের নতুন আইন অনুযায়ী, ওই আসরে আরও পাঁচটি খেলা অন্তর্ভুক্ত করা যাবে। সেই সূত্রে এতে ক্রিকেটকে যুক্ত করার আশ্বাস দিয়েছে ইতালির বোর্ড। শুধু তাই নয়, একই ধরণের চেষ্টা চালাচ্ছে প্যারিসও।

ক্রিকইনফোকে দেওয়া এক সাক্ষাৎকারে ফেডারেশন ক্রিকেট ইতালিয়ান (এফসিআই) প্রেসিডেন্ট সিমোন গ্যাম্বিনো বলেন, রোম অলিম্পিক আয়োজনের সুযোগ পেলে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হবে। এ নিয়ে অলিম্পিক আয়োজক কমিটি আমাদের আশ্বস্ত করেছেন।

শেষ পর্যন্ত রোম যদি সেই সুযোগ পায়, তাহলে অলিম্পিকের ক্রিকেট ম্যাচগুলো অনুষ্ঠিত হবে বোলগোনাতে। ২০১০ সালে এখানেই চতুর্থ বিভাগের ক্রিকেট লিগের ম্যাচগুলো অনুষ্ঠিত হয়।

অলিম্পিকে ক্রিকেট হবে টি-২০ ফরম্যাটের। তবে কয়টি দল এতে অংশ নেবে, ফরম্যাটই বা কেমন হবে; তা এখনও চূড়ান্ত নয়।

ধারণা করা হচ্ছে, অলিম্পিকে ক্রিকেট যুক্ত হলে তাতে ১২টি দল অংশগ্রহণ করবে। এর মধ্যে ইউরোপ ও এশিয়া থেকে তিনটি করে, আফ্রিকা থেকে দুটি, আমেরিকা, ক্যারিবিয়ান ও সাউথ প্যাসিফিক অঞ্চল থেকে দুই বা তিনটি করে দল অংশ নিবে।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ