ঢাবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রেজাউর রহমানকে অব্যাহতি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ঢাবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রেজাউর রহমানকে অব্যাহতি

ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে প্রকাশিত স্মরণিকায় জিয়াউর রহমানকে প্রথম রাষ্ট্রপতি বলে উল্লেখ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমানকে অব্যাহতি দেওয়া হয়েছে।

এই ভুলের প্রতিবাদে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রলীগের তাণ্ডবের পর এই সিদ্ধান্তের কথা জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য আ.আ.ম.স. আরেফিন সিদ্দিকী। এর আগে বিশ্ববিদ্যালয়ের ৯৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রকাশিত স্মরণিকা বাজেয়াপ্ত ঘোষণা করেন তিনি। একইসঙ্গে স্মরণিকা কমিটিও বাতিল ঘোষণা করেছেন উপাচার্য।

curzonhall_Dhaka University

বিকেল সাড়ে ৪টার দিকে রেজাউর রহমানকে অব্যাহতি দিয়ে অফিস আদেশ জারি করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এতে সই করেন উপ রেজিস্ট্রার মুন্সি শামসুদ্দীন আহমেদ।

এদিকে রেজাউর রহমানকে অব্যাহতি দেওয়ার পর আন্দোলন স্থগিতের ঘোষণা দিয়েছে ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা। ছাত্রলীগ নেতারা বলেন, আগামী ১৭ জুলাইয়ের মধ্যে এ ঘটনার সঙ্গে জড়িত বাকিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া না হলে আবারও আন্দোলনে শুরু হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স বলেন, কেউ ইতিহাস বিকৃতির চেষ্টা করলে আমাদের আন্দোলন থেমে থাকবে না।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে একটি স্মরণিকা প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই স্মরণিকায় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৯৫ বছর উদযাপন কমিটির সদস্য সচিব রেজাউর রহমান ‘স্মৃতি অম্লান’ শিরোনামে একটি নিবন্ধ লেখেন। ওই লেখায় বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল পরিচিতি তুলে ধরতে গিয়ে তিনি লিখেছেন, জিয়াউর রহমান বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি, সাবেক সেনা প্রধান ও একজন বীর মুক্তিযোদ্ধা।

বিষয়টি শিক্ষার্থীদের নজরে এলে টিএসসিতে আজকের আলোচনায় সভায় ছাত্রলীগের নেতা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিবাদ জানান। সভা শেষে দুপুর ১২টার দিকে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রেজাউর রহমানের কক্ষে তালা দেয় ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। দুপুর পৌনে ১টার দিকে ঘটনাস্থলে গিয়ে রেজাউর রহমানকে মুক্ত করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আমজাদ আলী।

অবশ্য এই লেখাকে ‘ছাপার ভুল’ বলে দাবি করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান।

দুপুরের পর বিক্ষুব্ধ ছাত্রলীগের কর্মীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবন ঘেরাও করে। একপর্যায়ে উপাচার্য গাড়ি নিয়ে বাসভবনে ঢুকতে গেলে গাড়ির কাচ ভাংচুর করে ছাত্রলীগ কর্মীরা।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ