ইস্তানবুলের বিমানবন্দরে হামলা: সংকটে পর্যটন শিল্প
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ইস্তানবুলের বিমানবন্দরে হামলা: সংকটে পর্যটন শিল্প

তুরস্কের রাজধানী ইস্তানবুলের আন্তর্জাতিক বিমানবন্দরে আত্মঘাতী বোমা হামলার ঘটনার তীব্র বিরুপ প্রভাব পড়েছে দেশটির পর্যটন শিল্পে। শুধু তাই নয়, এর কারণে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছেন দেশটির ব্যবসায়ী সম্প্রদায়।

ইস্তানবুল বিমানবন্দর ছাড়ছেন যাত্রীরা। ছবি সংগৃহীত

ইস্তানবুল বিমানবন্দর ছাড়ছেন যাত্রীরা। ছবি সংগৃহীত

আজ বৃহস্পতিবার সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওয়াশিংটন ইনস্টিটিউটে তুর্কি রিসার্চ প্রোগ্রামের পরিচালক সোনের ক্যাগাপ্তে বলেন, তুরস্ক ব্যবসায়ী ও পর্যটকদের জন্য নিরাপদ স্থান বলে বিবেচিত। তবে এই হামলার পর দেশটির পর্যটন অর্থনীতি ও ব্যবসায়ী সম্প্রদায় সংকটে পড়েছে।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী,  ইতোমধ্যে তুরস্কে পর্যটকের আনাগোনা ব্যাপক হারে কমেছে। চলতি বছরের প্রথম পাঁচ মাসে দেশটিতে এ হার কমেছে ২৩ শতাংশ।  সম্প্রতি আঙ্কারা ও ইস্তানবুলে সন্ত্রাসী হামলার পর এ অবস্থার সৃষ্টি হয়েছে। এ ছাড়া তুরস্ক ও রাশিয়ার মধ্যে দা-কুমড়া সম্পর্কও এ পরিস্থিতি সৃষ্টির জন্য দায়ী। এর কারণে পর্যটকরা এখন আর সহসাই পর্যটনে আসেন না।

বিশ্বের অন্যতম ব্যস্ত বিমানবন্দর ইস্তানবুলের আতাতুর্ক।  প্রতি বছর প্রায় ৩ কোটি মানুষ এই বিমানবন্দর অবতরণ করেন।

সোনের ক্যাগাপ্তে বলেন, এটি তুর্কি এয়ারলাইন্সের কেন্দ্র এবং দেশের একমাত্র পরিচিত ব্র্যান্ড বিমানবন্দর। তা ছাড়া ইস্তানবুল ব্যবসায়িক ঘাঁটিও।

বিশ্ব ভ্রমণ ও পর্যটন কাউন্সিলের মতে, ২০১৫ সালে তুরস্করে জিডিপিতে ভ্রমণ ও পর্যটন শিল্প প্রত্যক্ষভাবে ৫ শতাংশ অবদান রেখেছে।

তুরস্কের বিনিয়োগ ও প্রোমোশন এজেন্সি জানিয়েছে, গত কয়েক দশকে তুরস্করে পর্যটন শিল্প দ্রুত প্রসারিত হয়েছে।  ২০০২ থেকে ২০১৪ সালের মধ্যে সেখানে পর্যটকের পরিমাণ ২০০ শতাংশ বেড়েছে।  তবে এর পরই বিশ্বের সম্পদশালী দেশগুলো থেকে দেশটিতে পর্যটক আসার পরিমাণ কমতে থাকে। ২০১৬ সালের প্রথম পাঁচ মাসে সেখানে জার্মানি, ব্রিটেন ও আমেরিকা থেকে পর্যটক আসার পরিমাণ কমেছে  ২০ শতাংশ। আর রাশিয়া থেকে পর্যটক আসার পরিমাণ কমেছে ৮০ শতাংশ। সবমিলিয়ে সংকটের মুখে পড়েছে পর্যটন শিল্প।

প্রসঙ্গত, গতকাল বুধবার ইস্তানবুলের সাবিহা গোকেন আন্তর্জাতিক বিমানবন্দরে আত্মঘাতী হামলায় ৩৬ জন নিহত হন। আর গত বছরের নভেম্বরে নিজের সীমান্তে রাশিয়ার বিমান তুরস্ক বিধ্বস্ত করার পর আঙ্কারার উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে মস্কো।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ