‘বিনিয়োগ বাড়াতে বেসরকারি খাতকে পথ করে দিতে হবে’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘বিনিয়োগ বাড়াতে বেসরকারি খাতকে পথ করে দিতে হবে’

দেশের উৎপাদনশীল খাতে সরকারকে আরও এগিয়ে আসতে হবে। বেসরকারি খাতে বিনিয়োগ বাড়ানোর জন্য রাস্তা তৈরি করে দিতে হবে।

আজ বুধবার বিনিয়োগ বোর্ড আয়োজিত এক সেমিনারে বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বিরূপাক্ষ পাল এ মন্তব্য করেন।

রাজধানীর মতিঝিলে বিনিয়োগ বোর্ডের সভাকক্ষে এ সেমিনারে আয়োজন করা হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিরূপাক্ষ পাল। প্রবন্ধ উপস্থাপন শেষে তাকে বিভিন্ন বিষয়ে প্রশ্ন করা হয়।

রাজধানীর মতিঝিলে বিনিয়োগ বোর্ডের সভা কক্ষে আয়োজিত  সেমিনারে বক্তব্য রাখছেন বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বিরূপাক্ষ পাল। ছবি মহুবার রহমান।

রাজধানীর মতিঝিলে বিনিয়োগ বোর্ডের সভা কক্ষে আয়োজিত সেমিনারে বক্তব্য রাখছেন বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বিরূপাক্ষ পাল। ছবি মহুবার রহমান।

‘প্রস্তাবিত বাজেট প্রেক্ষাপটে দেশের অর্থনৈতিক অবস্থা ও চ্যালেঞ্জ’ বিষয়ক এ সেমিনারে বিরূপাক্ষ পাল দেশের পুঁজিবাজারে বর্তমান অবস্থা, উৎপাদনশীল খাতে কাঙ্খিত বিনিয়োগ না হওয়া, কেন্দ্রীয় ব্যাংকের বিপুল অঙ্কের রিজার্ভের কার্যকর খাতে ব্যবহারসহ দেশের অর্থনীতির সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। তার আলোচনার অনেকটা সময়জুড়ে ছিল রিজার্ভের কার্যকর ব্যবহার বিষয়ে।

এ বিষয়ে এক প্রশ্নের জবাবে বাংলাদেশ ব্যাংকের এই প্রধান অর্থনীতিবিদ বলেন, বৈদেশিক মুদ্রা ব্যবহারের সবচেয়ে কার্যকর পন্থা হলো আমদানিমুখী চ্যানেলের মাধ্যমে বিনিয়োগ করা। এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হলো মূলধনী যন্ত্রপাতি আমদানিতে উৎসাহিত ও সহযোগিতা করা। তাহলে দেশে শিল্পায়ন হবে। উৎপাদনশীল খাতে উন্নতি হবে।

“আর এ জন্য প্রয়োজন বেসরকারি খাতকে উদ্দীপিত করা; জাগিয়ে তোলা। কিন্তু বেসরকারি খাত যদি করতে না চায়। তখন সরকারকে এগিয়ে আসতে হবে। সরকারকে রাস্তা করে দিতে হবে।”

রিজার্ভের অর্থ কীভাবে কাজে লাগানো যাবে- এমন প্রশ্নে তিনি বলেন, সরকার যখন উৎপাদনশীল খাতে বিনিয়োগ করবে, তখন মুলধনী যন্ত্র আমদানি খরচ রিজার্ভ থেকে পরশোধ করা যাবে। এতে করে একদিকে রিজার্ভের অর্থ ব্যবহারের খাত তৈরি হবে। অপরদিকে সরকারি খাতকে ঘিরে বেসরকারি বিনিয়োগের পথ খুলে যাবে।

বিনিয়োগ বোর্ডের এক্সিকিউটিভ চেয়ারম্যান ড. এস এ সামাদের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন সাবেক সচিব ও ঢাকা স্টক এক্সচেঞ্জের স্বতন্ত্র পরিচালক ওয়ালিউল ইসলাম।

অর্থসূচক/শাফায়াত/শাহীন

এই বিভাগের আরো সংবাদ