চীনে ৩৫০ মিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা পিফিজারের
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

চীনে ৩৫০ মিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা পিফিজারের

চীনে একটি বায়োটেক সেন্টার নির্মাণে ৩৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ করার ঘোষণা দিয়েছে  মার্কিন ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান পিফিজার। বিশ্বব্যাপী ক্রেতাদের কাছে নিজেদের সবধরণের পণ্য আরও সহজে পৌঁছে দিতে এ ঘোষণা দিল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ওষুধ নির্মাণকারী প্রতিষ্ঠানটি।

পিফিজারের লোগো। ছবি সংগৃহীত

পিফিজারের লোগো। ছবি সংগৃহীত

আজ মঙ্গলবার টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এক বিবৃতিতে পিফিজার জানিয়েছে, নানারকম সুযোগ-সুবিধা থাকার কারণে চীনের পূর্বাঞ্চলীয় শহর হ্যাংজউতে এই বায়োটেক সেন্টার নির্মাণ করা হবে। এটিই হতে যাচ্ছে এশিয়াতে আমাদের প্রথম বায়োটেক সেন্টার। এর নির্মাণকাজ ২০১৮ সালে শেষ হবে বলে আশা করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বের বিভিন্ন অঞ্চলে নিজেদের আধিপত্য বিস্তারের পর এবার চীনকে পাখির চোখ করেছে প্রতিষ্ঠানটি। তবে সেখানে কাজ করার জন্য পিফিজারকে বেশকিছু শর্ত জুড়ে দিয়েছে চীনা কর্তৃপক্ষ। এ নিয়ে আলোচনাও চালাচ্ছে দুই পক্ষ।

পিফিজার বলছে, আমরা স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে যৌথভাবে কাজ করব। কারণ, শিগগিরই চীনের বাজারে আমরা ওষুধ নিয়ে ঢুকতে চাই। সেন্টারটিতে মূলত জৈব ওষুধ থাকবে।

সার্বিক দিক দিয়ে চীন এগিয়ে গেলেও এখনও দেশটির স্বাস্থ্য খাত পিছিয়ে রয়েছে। তাই পিফিজারের এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন দেশটির স্বাস্থ্য বিশ্লেষকরা।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ