সারা দেশে ১০ হাজার ৪১৪ পরিত্যক্ত বাড়ি রয়েছে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সারা দেশে ১০ হাজার ৪১৪ পরিত্যক্ত বাড়ি রয়েছে

সারা দেশে ১০ হাজার ৪১৪ পরিত্যক্ত বাড়ি রয়েছে বলে জাতীয় সংসদকে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

জাতীয় পার্টির সংসদ সদস্য নূরুল ইসলাম মিলনের প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি। মন্ত্রী বলেন, সারা দেশের ১০ হাজার ৪১৪ পরিত্যক্ত বাড়ির মধ্যে শুধু ঢাকা জেলায় রয়েছে ৬ হাজার ৪০৬ বাড়ি। এসব বাড়ির মধ্যে গেজেটে প্রকাশিত ‘ক’ তালিকাভুক্ত বাড়ির সংখ্যা ৫ হাজার ২৮টি এবং ‘খ’ তালিকাভুক্ত বাড়ির সংখ্যা ১ হাজার ৪৩৯টি।

জাতীয় সংসদ - ফাইল ছবি

জাতীয় সংসদ – ফাইল ছবি

তিনি বলেন, ঢাকার এসব পরিত্যক্ত বাড়ির মধ্যে বিক্রয় তালিকাভুক্ত বাড়ির সংখ্যা ৪ হাজার ৭৮২টি এবং সংরক্ষিত তালিকাভুক্ত বাড়ির সংখ্যা ২১৫টি। দলিল সম্পাদিত বাড়ির সংখ্যা ২ হাজার ৬৮৯টি এবং ১ হাজার ১১টি বাড়ি অবমুক্ত করা হয়েছে। ৬৬টি বাড়ি অবৈধ বসবাসকারীদের দখলে রয়েছে এবং ৯৯৯টি বাড়ির বিপরীতে মামলা চলছে। বাকি ১ হাজার ৪৮৭টি বাড়ি ডি.এন. গ্রহীতা ও বরাদ্দপ্রাপ্তদের কাছ থেকে বা আদায়ের মাধ্যমে বিক্রয়ের জন্য প্রক্রিয়াধীন রয়েছে।

গণপূর্ত মন্ত্রী বলেন, এর বাইরে নারায়ণগঞ্জে ৬২টি, গাজীপুরে ৩টি, নরসিংদীতে ২টি, রাজবাড়ীতে ৩৬টি, রাজশাহীতে ২২৮টি, নাটোরে ৭টি, চাঁপাইনবাবগঞ্জে ১৬টি, নওগাঁয় ৩০টি, পাবনায় ১২৩টি, সিরাজগঞ্জে ১৩টি, বগুড়ায় ২৮০টি, জয়পুরহাটে ১টি, খুলনায় ১ হাজার ৪২১টি, বাগেরহাটে ১টি, যশোরে ৯২টি, কুষ্টিয়ায় ৫০৭টি, চুয়াডাঙ্গায় ২৭টি, চট্টগ্রামে ৩৫৩টি পরিত্যক্ত বাড়ি রয়েছে।

তিনি বলেন, বর্তমানে পরিত্যক্ত বাড়ি-ঘর শুধু শহীদ পরিবার ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের বরাবরে বরাদ্দ দেওয়া হচ্ছে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ