হজের আগে আর ওমরাহ ভিসা দেবে না সৌদি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

হজের আগে আর ওমরাহ ভিসা দেবে না সৌদি

চলতি মৌসুমে ওমরাহ হজে আগ্রহীদের জন্য আর কোনো ভিসার অনুমোদন দেওয়া হবে না। গত ১৬ রমজান থেকে ওমরাহ হজের ভিসা অনুমোদন কার্যক্রম বন্ধ করা হয়েছে। সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে আরব নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এতে আরও বলা হয়েছে, চলতি ওমরাহ মৌসুমে ৬৩ লাখ ৯৩ হাজার ৪৬৪টি ভিসার অনুমোদন দেওয়া হয়েছে। গত বছর ৫৯ লাখ ৪৬ হাজার ২১২ জন ওমরাহ পালন করেছেন। অর্থাৎ বছরের ব্যবধানে ৪ লাখ ৪৭ হাজার ২৫২টি বা ৬ দশমিক ৬ শতাংশ বেশি ভিসার অনুমোদন দেওয়া হয়েছে।

Umrah Hajসৌদি আরবের হজ ও ওমরাহ হজ মন্ত্রণালয়ের পক্ষ জানানো হয়েছে, ওমরাহ হজের অনুমোদন পাওয়া ব্যক্তিদের মধ্যে গতকাল শনিবার পর্যন্ত ৫৯ লাখ ৫৬ হাজার ৬৩১ জন ওমরাহ হজ পালন করেছেন বা সৌদি আরবে পৌঁছেছেন।

আরর নিউজের প্রতিবেদনে জানানো হয়েছে, চলতি বছর বেশি ওমরাহ ভিসা অনুমোদন পাওয়া দেশের তালিকায় শীর্ষে রয়েছে মিশর। ওই দেশের ১৩ লাখ ৩ হাজার ৬৭ জন ওমরাহ হজ পালনের অনুমতি পেয়েছেন। তাদের মধ্যে ইতোমধ্যে ওমরাহ হজ পালন করেছেন ১২ লাখ ৫২ হাজার ৮০০ জন; যা গত বছরের তুলনায় ১৭ হাজারের বেশি।

বেশি ওমরাহ ভিসার অনুমোদন পাওয়ার তালিকায় দ্বিতীয় স্থানে আছে পাকিস্তান। ওই দেশের মানুষদের জন্য ৯ লাখ ৯১ হাজার ৩৩৭টি ওমরাহ হজ ভিসার অনুমোদন দিয়েছে সৌদি আরব; যা গত বছরের তুলনায় ২৯ শতাংশ বেশি। তৃতীয় স্থানে থাকা ইন্দোনেশিয়ার মানুষদের জন্য ৬ লাখ ৯৯ হাজার ৬১২টি ওমরাহ ভিসার অনুমোদন দেওয়া হয়েছে; যা গত বছরের তুলনায় ৭ দশমিক ২০ শতাংশ বেশি।

ওমরাহ ভিসা নিবন্ধনের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে তুরস্ক। দেশটির মানুষদের চলতি বছর ওমরাহ পালনের জন্য ৪ লাখ ৭৩ হাজার ৬৭২টি ভিসার অনুমোদন দিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়। পঞ্চম স্থানে থাকা জর্দানের ৪ লাখ ৩৪ হাজার ৪৭৯ জন ওমরাহ হজ পালনের অনুমোদন পেয়েছেন।

এছাড়া ভারতের ৪ লাখ ৯ হাজার ৬৩৯ জন, আলজেরিয়ার ৩ লাখ ৭১ হাজার ৯৪৯ জন, মালয়েশিয়ার ২ লাখ ২৬ হাজার ৫ জন, সংযুক্ত আরব আমিরাতের ১ লাখ ৮৭ হাজার ২৮৯ জন এবং ইরাকের ১ লাখ ৬৮ হাজার ৪০৬ জন ওমরাহ হজ ভিসার নিবন্ধন করেছেন। চলতি বছর প্রায় সব দেশ থেকে ওমরাহ হজ পালনকারীর সংখ্যা বাড়লেও ইরাকের অংশগ্রহণ কমেছে।

অর্থসূচক/সফিক/এমই/

এই বিভাগের আরো সংবাদ