সৌদির সেরা জাতের খেজুর
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সৌদির সেরা জাতের খেজুর

রমজানে খেজুর থাকে আরবদের প্রধান খাদ্যের তালিকায়। সৌদিআরবে উৎপাদিত খেজুরের প্রায় ৪৫ শতাংশের বাজারজাত হয় রমজান মাসে। এর পরিমাণ প্রায় সাড়ে চার লাখ টনের কাছাকাছি।

দেশটির খেজুর ও খেজুর বৃক্ষ সংরক্ষণ কেন্দ্রের তথ্য মতে সেখানে ২৩ মিলিয়ন খেজুর গাছ থেকে বছরে  প্রায়  ১০ থেকে ১২ লাখ টন বিভিন্ন জাতের খেজুর উৎপাদিত হয়।

রমজানেদেশটির নাগরিকদের ইফতার ও সেহরীর খাবার তালিকায় প্রধানত সুক্কারি ও খালাস জাতের খেজুর স্থান পায়।

তবে দেশটিতে  প্রায় ৩০০ জাতের  খেজুর  চাষ হয়। আসুন জেনে নেই এর মধ্যে বেশি উৎপাদিত হয় এবং সবচেয়ে জনপ্রিয় এমন  কয়েক জাতের খেজুরের টুকিটাকি তথ্য।

আজওয়া

awja date

এই জাতের খেজুর পৃথিবী বিখ্যাত। এই মাংসল খেজুরটি  নরম, মিষ্টি ও ফলের সৌরভে ভরপুর। হাদিসেও এই খেজুরের নানা উপকারির কথা বর্ণিত আছে। এই খেজুর প্রধানত মদিনার আশেপাশে হয়।

আনবারাanbara

পুরু মাংসল এই জাতের খেজুরে বীজ খুবই ছোট। দেশটির বাজারে এই জাতের খেজুর সবচেয়ে দামী।

বারহিBarhiDates

এই জাতের খেজুর পাকলেও কিছুটা শক্ত থাকে। এর একপাশ বাদী রঙের হয় এবং অপরপাশ হলদেটে আভার হয়। হলদে অংশ একটু টকভাব থাকলেও বাদামী অংশ মিষ্টি স্বাদের।

আল খালাসkhalas-dates-850288

আরবদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় নরম, মিষ্টি জাতের এই খেজুর সাধারণত প্যাকেটজাত অবস্থায় সারা মাস দেশটির বাজারে পাওয়া যায়। এর স্বাদ অনেকটা আরবের কফির মতো। এটি দেশটির আল খারজ ও কাশিম অঞ্চলে চাষ হয়ে থাকে।

সুক্কারিSukkari

এই জাতের খেজুর তুলনামূলক শক্ত ও কুড়মুড়ে। এর মিষ্টতা পরিমত মাণের। এই জাতের খেজুর সৌদিরা চায়ের আগেও খেয়ে থাকে। উপহার হিসেবেও এই জাতের খেজুর খুব জনপ্রিয়। সুক্কারি জাতের খেজুর কাশিম অঞ্চলে চাষ হয়ে থাকে।

সেগাইsegai

এই জাতের খেজুর সাধারণত রিয়াদেই পাওয়া যায়। এর দামও অনেক বেশি। শুকনো জাতের এই খেজুর হালকা মিষ্টি স্বাদের।

কুর্দিKhudri-Dates

এই জাতের খেজুর হয় নরম, মিষ্টি ও গাড় রঙের। এই খেজুর আকারেও তুলনামূলক বড়। এইট শুধু স্বাদেই অনন্য নয় এর পুষ্টিগুণও অনেক। এতে আছে প্রচুর পরিমাণে খনিজ ও ভিটামিন।

টি

এই বিভাগের আরো সংবাদ