রোবটদেরও ট্যাক্স দিতে হবে!
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

রোবটদেরও ট্যাক্স দিতে হবে!

উন্নত দেশগুলোতে বেশকিছু চাকরি যখন রোবটের দখলে চলে যাচ্ছে তখন প্রশ্ন উঠছে মানব চাকরিজীবীর মতো তাদেরও ট্যাক্স দিতে হবে কি না? ইউরোপিয়ান পার্লামেন্টের এক খসড়া প্রতিবেদনে বলা হয়েছে, মানুষের হাত থেকে রোবটের হাতে চাকরি চলে গেলে সমাজে আইনী ও নৈতিক নানা সমস্যা তৈরি হতে পারে।

বলা হচ্ছে, গত কয়েক দশকে রোবটের কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের প্রাকৃতিক বুদ্ধিমত্তাকে ছাড়িয়ে গেছে। যদি এখনই এই কৃত্রিম মানব-বিকল্প থেকে উদ্ভূত সমস্যার ব্যাপারে আগাম প্রস্তুতি নেওয়া না যায় তাহলে মানুষ নিজেই অস্তিত্ত্বের সঙ্কটে পড়তে পারে।

রোবট- ছবি সংগৃহীত

রোবট- ছবি সংগৃহীত

ইউরোপিয়ান পার্লামেন্ট এক সুপারিশে ইউরোপীয় কমিশনকে জানিয়েছে, যদি বেশি সংখ্যক চাকরিতে মানুষের বদলে রোবটকে নিযুক্ত করা হয় তাহলে রোবটের মালিককে সামাজিক নিরাপত্তার জন্য ট্যাক্স দিতে হবে। রোবট নিয়োগের ফলে যেসব মানুষ বেকার হবে তাদের ন্যূনতম চাহিদা মেটানো এবং সামাজিক নিরাপত্তার দায় রোবট এবং তার মালিককে নিতে হবে।

ওই খসড়া প্রতিবেদনে আরও বলা হয়, ইউরোপের দেশগুলোতে বেশি বেশি রোবটের ব্যবহারে সম্ভাব্য সমস্যার মোকাবেলায় কিছু বিষয় মেনে চলতে হবে, নইলে এই রোবটিক ‘শিল্প বিপ্লব’ হিতে বিপরীত হতে পারে।

খসড়া প্রতিবেদনে দেওয়া সুপারিশে বলা হয়েছে, রোবটকে নিয়োগকারী সংস্থার সাথে সাথে নিবন্ধনের আওতায় আনতে হবে। এমন আইন থাকতে হবে যাতে যেকোনো ধরনের ক্ষয়ক্ষতির ব্যাপারে ওই রোবটকে দায়ী করা যায়। এমনকি এজন্য রোবটকে চাকরি থেকে বরখাস্ত করাও যেতে পারে। রোবট এবং নিয়োগদাতার মধ্যকার চুক্তিগুলোকে নীতিমালার আওতায় আনতে হবে। যার প্রধান লক্ষ্য হবে-মানুষের নিরাপত্তা, গোপনীয়তা, ঐক্য, মর্যাদা এবং স্বতস্ফূর্ততা সংরক্ষণ করা।

এই খসড়া প্রতিবেদন বিখ্যাত সায়েন্স ফিকশন লেখক আইজ্যাক আসিমভ-এর রোবট বিষয়ক নীতিমালা থেকে অনুপ্রাণিত বলে ধারণা করা হচ্ছে। আইজ্যাক আসিমভ-এর প্রণীত নীতিমালায় বলা হয়- রোবট কখনোই মানুষের ক্ষতি করতে পারবে না এবং তার উদ্ভাবকের আদেশ মেনে চলতে বাধ্য থাকবে।

ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্য ম্যাডি ডেলভক্স লিখিত ওই খসড়া প্রতিবদনটি এবছরের শেষের দিকে পার্লামেন্টের চূড়ান্ত ভোটাভুটির জন্য পাঠানো হতে পারে। গত এপ্রিলে ইউরোপিয়ান পার্লামেন্টের আইন বিষয়ক কমিটি এই বিষয়ে আলোচনার জন্য শুনানির আয়োজন করেছিলো।

অর্থসূচক/ রাশিদ/শাহীন

এই বিভাগের আরো সংবাদ