ব্রিটেনের সঙ্গে বিচ্ছেদের প্রস্ততি নিচ্ছে ইইউ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ব্রিটেনের সঙ্গে বিচ্ছেদের প্রস্ততি নিচ্ছে ইইউ

ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের ‘বিচ্ছেদ’ প্রসঙ্গে আলোচনায় বৈঠকে বসতে যাচ্ছেন ইউনিয়নের নেতারা। এ বিষয়ে জোটের সদস্য রাষ্ট্রগুলোর নেতাদের সঙ্গে আলোচনা করে শিগগির সিদ্ধান্ত নিতে চান ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট জঁ-ক্লদ ইউঙ্কার।

তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন থকে ব্রিটেনের বেরিয়ে যাওয়া নিয়ে খুব দ্রুতই আলাপ-আলোচনা শুরু করতে চাই। ব্রিটেনের বেরিয়ে যাওয়া নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের পদত্যাগ পর্যন্ত অপেক্ষা করতে হবে- এমন বাধ্যবাধকতা নেই।

EU & Britain

এভাবে আর পাশাপাশি থাকবে না ইইউ-ব্রিটেনের পতাকা।

গত বৃহস্পতিবারের গণভোটে ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে যাবার পক্ষে ভোট দিয়েছেন প্রায় ৫২ শতাংশ ব্রিটিশ ভোটার। গণভোটে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত হওয়ার পর ইউরোপজুড়ে নানামুখী প্রভাব ও প্রতিক্রিয়া দেখা গেছে।

ব্রিটেনের এই সরে যাওয়ার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে পুরো ইউরোপ এখন অনেকটা থমথমে। ইইউ-এর ভবিষ্যৎ নিয়ে আলোচনা করার জন্য আজ শনিবার এক জরুরি সভায় বসতে পারে ইইউ-এর প্রতিষ্ঠাকালীন ছয় দেশের পররাষ্ট্রমন্ত্রী। ওই বৈঠকে ব্রিটেনকে আমন্ত্রণ জানানো হয়নি।

তবে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্তে ব্রিটেনের প্রতি কোনো ধরনের বিরূপ মনোভাব না দেখাতে অন্যান্য দেশের পররাষ্ট্রমন্ত্রীদের প্রতি আহ্বান জানিয়েছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইন মেইয়ার। তিনি বলেন, ব্রিটেনের জনগণের সিদ্ধান্তকে আমাদের শ্রদ্ধা জানাতে হবে। ব্রিটেন চলে যাওয়ায় আমরা দুঃখিত। কিন্তু এটা হতাশার সময় নয়; কারণ এখন সবাই মিলে ইউরোপকে একত্রিত রাখতে হবে।

ব্রিটেনের জনগণের এই সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, ব্রিটিশ গণভোটে উঠে আসা জনগণের মতামতের প্রতি শ্রদ্ধাবোধ রয়েছে। ইইউ ছেড়ে যাওয়া সত্বেও যুক্তরাজ্যের সঙ্গে আমেরিকার যে বিশেষ সম্পর্ক রয়েছে- তা অটুট থাকবে। আমাদের সম্পর্কে কোনো ফাটল ধরবে না।

গণভোটের ফলাফলের পর ব্রিটেনের মুদ্রা পাউন্ডের দাম অনেক কমে গেছে। অন্যদিকে ব্রিটেনের সরকারি বন্ডগুলোও সর্বোচ্চ ঝুঁকির মধ্যে রয়েছে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ