বাজেটে শিক্ষাখাতকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার আহ্বান
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

বাজেটে শিক্ষাখাতকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার আহ্বান

বাজেটে শিক্ষাখাতকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়েল উপাচার্য অধ্যাপক ড.আ.আ.ম.স. আরেফিন সিদ্দিকী বলেছেন, অন্যান্য বাজেটের তুলনায় ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষাখাতে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। তবে এ খাতকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া উচিত।

আজ শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী মাল্টিমিডিয়া কক্ষে ‘বাজেট ২০১৬-১৭: পর্যালোচনা ও মতামত’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এই আহ্বান জানান তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসি এই আলোচনা সভার আয়োজন করে।

শিক্ষাকে সব মন্ত্রণালয়ের সঙ্গে যুক্ত করার আহ্বান জানিয়ে উপাচার্য বলেন, এমন কোনো মন্ত্রণালয় নেই, যেখানে শিক্ষাকে যুক্ত করা যাবে না। সব মন্ত্রণালয়ের সঙ্গে শিক্ষাকে যুক্ত করতে পারলেই দেশ এগিয়ে যাবে।

প্রাথমিক শিক্ষার উপর গুরুত্ব দিয়ে আরেফিন সিদ্দিকী বলেন, প্রাথমিক শিক্ষাকে মানসম্পন্ন না করে উচ্চশিক্ষার মান যতই বাড়ানো হোক, তা কোনো কাজে আসবে না।

স্বাস্থ্য ও শিক্ষাখাতের দায়িত্ব সম্পূর্ণ সরকারকে নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, একটি পরিসংখ্যানের মধ্যে সীমাবদ্ধ না রেখে বাজেটকে উন্নয়নের পথপ্রদর্শক করতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া উচিত।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ড.এম. আবু ইউসুফ। তিনি বলেন, শিক্ষা ও প্রযুক্তি খাতে মোট বাজেটের ১৫ দশমিক ৬ শতাংশ বরাদ্দ দেওয়া হয়েছে; যা জিডিপির ২ দশমিক ৭ শতাংশ। শিক্ষা খাতে এই বরাদ্দ বৃদ্ধি প্রশংসার দাবিদার। কিন্তু, একইসঙ্গে এটাও উল্লেখ করতে হবে, আমরা এখনও এই খাতে ইউনেস্কোর লক্ষ্যমাত্রা (জিডিপির ৬ শতাংশ, মোট বাজেটের ২০ শতাংশ) অর্জন করতে পারিনি। বাজেটে উচ্চশিক্ষাকে পৃথকভাবে গুরুত্ব দিতে হবে এবং সব পর্যায়ে শিক্ষার পরিমাণের সঙ্গে গুনগত মান নিশ্চিত করার জন্য টেকসই পদক্ষেপ নিতে হবে।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিআইডিএসের সিনিয়র গবেষক নাজনীন আহমেদ।

অর্থসূচক/মেহেদী/এমই/

এই বিভাগের আরো সংবাদ