ক্যামেরনের পদত্যাগের ঘোষণা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ক্যামেরনের পদত্যাগের ঘোষণা

পদত্যাগের ঘোষণা দিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। শুক্রবার ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) ছাড়ার পক্ষের দল গণভোটে জয়ী হওয়ার পর পদত্যাগের ঘোষণা দিলেন তিনি।camaroon

বিবিসির খবরে বলা হয়েছে, আগামী অক্টোবর মাসে তিনি তার দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন।

স্থানীয় সময় সকালে গণভোটের ফল প্রকাশের পরে  ১০ নং ড্রাউনিং স্ট্রিটে  প্রতিক্রিয়া জানাতে গিয়ে পদত্যাগের  সিদ্ধান্তের কথা জানান তিনি।

ক্যামেরন তার বক্তব্যে বলেন, আমি ব্যক্তিগতভাবে ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষে ছিলাম। তবে ব্রিটিশ জনগণ না থাকার পক্ষে রায় দিয়েছে। তাদের রায়ই চূড়ান্ত।

তিনি বলেন, আসলে  কখনও কখনও সময় আসে জনগণকে জিজ্ঞেস করার, তারা কী চায়?  তাদের ইচ্ছার প্রতি অবশ্যই সম্মান দেখাতে হবে।

তিনি বলেন, আমি মনে করেছি ইউনিয়নের ভেতরে থাকলেই  ব্রিটেন আরও শক্তিশালী হবে। আরও নিরাপদে থাকবে। আজ ভোটের ফলাফলের পরেও আমি তাই মনে করি।

এসময় তিনি ব্রিটিশ জনগণের জন্য নতুন নেতৃত্ব দরকার উল্লেখ করে বলেন,  আমি মনে করি না পরবর্তী গন্তব্যে দেশকে নিয়ে যেতে চালকের ভূমিকায় থাকা আমার জন্য ঠিক হবে।

উল্লেখ্য,  টানা ১৫ বছর লেবার পার্টির শাসনের পর ক্যামেরনের হাত ধরেই ব্রিটেনের শাসন ক্ষমতায় ফিরেছিল কনজারভেটিভ পার্টি। নির্বাচনে ব্রেক্সিট বড় ইস্যু ছিল। ক্যামেরন নির্বাচনী প্রচারেই প্রতিশ্রুতি দিয়েছিলেন, কনজারভেটিভ পার্টি ক্ষমতায় এলে ব্রেক্সিট নিয়ে গণভোট হবে। প্রতিশ্রুত অনুসারে  ব্রিটেন ইইউতে থাকা না থাকার সিদ্ধান্ত ব্রিটেনের নাগরিকদের হাতেই ছেড়ে দিয়েছিলেন তিনি। তবে তিনি বরাবরই ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষেই ছিলেন।

ইইউর পক্ষে থাকা প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনেরও পদত্যাগ দাবি করছেন অনেকেই। আরও আগেই ছায়া সংসদের পররাষ্ট্রমন্ত্রী হিলারি বেন এই গণভোটের জন্য ক্যামেরনকে দায়ী করে বলেছিলেন, সে এ গণভোটের প্রতিশ্রুতি দিয়েছিল, গণভোটে পরাজিত হওয়ার পর তার দায়িত্বে থাকাটা আমাকে অবাক করবে।

তবে কনজারভেটিব পার্টির ৮৪জন এমপি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে ‘ইইউ থেকে যুক্তরাজ্য বের হয়ে গেলেও তাকেই প্রধানমন্ত্রী থাকার অনুরোধ করেছিলেন।

কিন্তু গণভোটের তার মতামতের পরাজয়কে নিজের পরাজয় হিসেবেই দেখেছেন তিনি। তাই নির্দিধায় পদত্যাগের ঘোষণা দিলেন ব্রিটেনে ইতিহাসের কম বয়সের এই প্রধানমন্ত্রী।

টি

 

এই বিভাগের আরো সংবাদ