ভারতে বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগ বেড়েছে ২৬%
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভারতে বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগ বেড়েছে ২৬%

২০১৫ সালে ভারতে বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগ (এফডিআই) হয়েছে ৪৪ বিলিয়ন ডলার। যা এর আগের বছরের তুলনায় ২৬ শতাংশ বেশি। শুধু তাই নয়, সর্বোচ্চ বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগ পাওয়ার দিক দিয়ে বিশ্বের শীর্ষ দেশগুলোর তালিকায় ১০ম স্থানে উঠে এসেছে দেশটি।

ইন্ডিয়া গেট দিল্লি। ছবি সংগৃহীত

ইন্ডিয়া গেট দিল্লি। ছবি সংগৃহীত

চলতি সপ্তাহে জাতিসংঘ প্রকাশিত এক জরিপে এ তথ্য জানা গেছে।

ক্ষমতা গ্রহণের পর ভারতকে অর্থনৈতিকভাবে এগিয়ে নিতে নানামুখী কার্যক্রম গ্রহণ করে নরেন্দ্র মোদি সরকার। এর মধ্যে উল্লেখযোগ্য হলো, দেশে বিনিয়োগে বিদেশিদের আকৃষ্ট করা। এক্ষেত্রে অনেকটাই সফল হয়েছেন মোদি।

জরিপে থেকে জানা গেছে, দুই বছর ধরে  ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করার ব্যাপক চেষ্টা করেছে মোদি সরকার। এর মধ্যে গত বছর সফলতাএসেছে সবচেয়ে বেশি। আলোচ্য সময়ে দেশটির বেশ কিছু খাতে ব্যাপক বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগ হয়েছে। গত বছর দেশটির শুধু ‘গ্রিনফিল্ড’ উৎপাদন খাতে বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগ হয়েছে ২৮.৭ বিলিয়ন ডলার। যা ২০১৪ সালের তুলনায় দ্বিগুণের বেশি। ওই বছর ইলেক্ট্রনিক্স উৎপাদন খাতে এফডিআই হয়েছে ১৩.৫ বিলিয়ন ডলার। অথচ ২০১৪ সালে সে খাতে বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগের পরিমাণ ছিল মাত্র ১.১ বিলিয়ন।

দেশে বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগ বাড়াতে বিদেশিদের জন্য গত বছর লোভনীয় কয়েকটি পদক্ষেপ গ্রহণ করে মোদি প্রশাসন। এর মধ্যে অন্যতম ছিল, ভারতীয় বিমা, নির্মাণ, খণিজ, উৎপাদন ও অন্যান্য খাতের একটি বড় শেয়ার বিদেশি বিনিয়োগকারীদের প্রদান করা।

চলতি সপ্তাহে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগের জন্য ‘মেক ইন্ডিয়া’কে সবচেয়ে উন্মুক্ত অর্থনীতি বলে ঘোষণা করেছে ভারত সরকার। এতে প্রতিরক্ষা, খুচরা, বেসামরিক বিমান চলাচল, ফার্মাসিউক্যালস ও মুদি ব্যবসায়ও এবার এফডিআই চাওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালে সবচেয়ে বেশি বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগ হয়েছে যুক্তরাষ্ট্রে। এ সময়ে দেশটিতে বিদেশিরা ৩৮০ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী হংকং আর চীনে এ ধরণের বিনিয়োগ হয়েছে ১৭৫ এবং ১৩৬ বিলিয়ন ডলার। চতুর্থ ও পঞ্চম স্থানে থাকা আয়ারল্যান্ড ও নেদারর‍্যান্ডসে বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগ হয়েছে ১০১ ও ৭৩ বিলিয়ন ডলার। এর পরের চারটি স্থানে যথাক্রমে রয়েছে সুইজারল্যান্ড, সিঙ্গাপুর, ব্রাজিল ও কানাডা।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ