বাজে পারফরম্যান্সে নারীসহ ৮ ব্যাংক কর্মীকে বেত্রাঘাত
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বাজে পারফরম্যান্সে নারীসহ ৮ ব্যাংক কর্মীকে বেত্রাঘাত

প্রশিক্ষণে বাজে পারফরম্যান্স করায় চীনের একটি রুরাল ব্যাংকের ৮ কর্মীকে প্রকাশ্যে বেত্রাঘাত করা হয়েছে। শুধু তাই নয়, বেত্রাঘাতের পর পুরুষ কর্মীদের ন্যাড়া ও নারী কর্মীদের চুল ছেঁটে ফেলা হয়।

প্রশিক্ষণে বাজে পারফরম্যান্স করায় চীনের একটি রুরাল ব্যাংকের ৮ কর্মীকে প্রকাশ্যে বেত্রাঘাত করা হয়েছে। ছবি সংগৃহীত

প্রশিক্ষণে বাজে পারফরম্যান্স করায় চীনের একটি রুরাল ব্যাংকের ৮ কর্মীকে প্রকাশ্যে বেত্রাঘাত করা হয়েছে। ছবি সংগৃহীত

এক সেলফোন ভিডিওর বরাত দিয়ে আজ মঙ্গলবার দ্য গার্ডিয়ান এক খবরে এ তথ্য জানিয়েছে।

ভিডিওটিতে দেখা যায়, এক মঞ্চে অন্য সহকর্মীদের সামনে ওসব কর্মীদের দাঁড় করানো হয়। তারপর প্রত্যেককে কাঠের লাঠি দিয়ে চারবার করে মারা হয়। সম্প্রতি ভিডিওটি চীনের সামাজিক যোগাযোগের মাধ্যম উইবোতে (চীনে টুইটারের ভার্সন) ছড়িয়ে পড়েছে। এতে দেশটিতে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়েছে।

চীনের শানজি প্রদেশের ছাংঝি ঝাংজি রুরাল কমার্সিয়াল ব্যাংক কর্মীদের মানোন্নয়নের জন্য সম্প্রতি একটি প্রশিক্ষণের আয়োজন করে। এতে সাংহাইভিত্তিক এক কোম্পানিকে ভাড়া করে ব্যাংকটি। সেই কোম্পানিটি প্রশিক্ষণের জন্য এক প্রশিক্ষক পাঠান।

জিয়াং ইয়াং নামে ওই প্রশিক্ষক গত সপ্তাহের শেষের দিকে পুরো একটি দিন ব্যাংকটির প্রায় ২০০ কর্মীকে প্রশিক্ষণ দেন। দিন শেষে প্রশিক্ষকের কাছে সবচেয়ে কম নম্বর  পান ওই ৮ কর্মী। এরপর কম নম্বর পাওয়ার উত্তর চান তাদের কাছে। কিন্তু কারো উত্তর মনের মতো না হওয়ায় ডিনারে অন্য সহকর্মীদের সামনে কাঠের লাঠি দিয়ে তাদের পশ্চাতভাগে মারেন প্রশিক্ষক। শুধু এতেই ক্ষান্ত থাকেননি তিনি। পরে পুরুষ কর্মীদের মাথা ন্যাড়া ও নারীদের মাথার চুল ছেঁঠে ফেলেন প্রশিক্ষক।

এ বিষয়ে মাইক্রোব্লগে জিয়াং ইয়াং বলেন, এটি একটি প্রশিক্ষণ মডেল। আমি দীর্ঘদিন ধরে এই মডেল অনুসরণ করে আসছি।

তবে এ ব্যাপারে ফোনে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য করেনি সাংহাইভিত্তিক প্রশিক্ষণ কোম্পানিটি। তা ছাড়া ব্যাংকটিও কোনো উত্তর দেয়নি।

এদিকে গতকাল সোমবার এক অনলাইন বিবৃতিতে প্রশিক্ষণ পর্যবেক্ষণ কমিটি জানিয়েছে, ওই ঘটনার পর ব্যাংকের চেয়ারম্যান ও ডেপুটি গভর্নরকে বরখাস্ত করেছে কর্তৃপক্ষ। একইসঙ্গে জিয়াং ইয়াংকে জনগণের সামনে ক্ষমা চাইতে বলা হয়েছে।

তবে অনেকে ওই দুই ব্যাংক কর্মকর্তা ও প্রশিক্ষককে দেওয়া শাস্তি সামান্য বলে অভিযোগ তুলেছেন।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ